প্রশাসন ও বন বিভাগের অভিযান

উখিয়ায় স’মিল উচ্ছেদ : কাঠ উদ্ধার

প্রকাশ : ২২ জানুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্টাফ রিপোর্টার, কক্সবাজার

কক্সবাজারের উখিয়া উপজেলা প্রশাসন ও বন বিভাগ যৌথ অভিযান চালিয়ে অবৈধ কাঠসহ স’মিল উচ্ছেদ করেছে। এ সময় ৩০ ঘনফুট কাঠ ও স’মিলের মেশিন ও যন্ত্রাংশও জব্দ করা হয়। গতকাল সকাল ১০টার দিকে উখিয়ার কোটবাজার সংলগ্ন ঝাউতলা এলাকায় উখিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সালেহ আহমেদের নেতৃত্বে এ অভিযান চালানো হয়। উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী মুহাম্মদ শফিউল আলম অভিযানের বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, বনাঞ্চল ধ্বংস করে সুকৌশলে করাতকলের মাধ্যমে কাঠ চেরাই করে আসছে মিজান, তৌহিদ সিন্ডিকেট। তথ্যউপাত্ত নিয়ে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। তিনি আরো জানান, গত ১ সপ্তাহে তিনটি স’মিল ও শতাধিক ঘনফুট কাঠ জব্দ করা হয়েছে।

উখিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সালেহ আহমদ বলেন, গোপন সংবাদের ভিত্তিতে কোটবাজার সংলগ্ন ঝাউতলা এলাকায় অবৈধভাবে গড়ে ওঠা একটি করাতকল উচ্ছেদ করা হয়। এছাড়া ৩০ ঘনফুট কাঠ ও স’মিলের অন্যান্য যন্ত্রাংশ জব্দ করা হয়েছে।

কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বনকর্মকর্তা (ডিএফও) মো. সারওয়ার আলম বলেন, বন ও বনজ সম্পদ রক্ষায় সজাগ ও সতর্ক রয়েছি। বনের জায়গা দখল করে অবৈধভাবে স্থাপনা নির্মাণ ও জবরদখলের কোনো সুযোগ নেই, যত বড় প্রভাশালী হোক সংশ্লিষ্টদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে। বন ও বনজ সম্পদ রক্ষায় তথ্য দিয়ে সহযোগিতার আহ্বান জানান তিনি। অভিযানে আরো অংশ নেন উখিয়া সদর বিট কর্মকর্তা ইমদাদুল হাসান, সৈয়দ আলম, বিকাশ দাশ প্রমুখ।