ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

উখিয়ায় অভিযানে ডাম্পার জব্দ

উখিয়ায় অভিযানে ডাম্পার জব্দ

কক্সবাজারের উখিয়ায় রাতের আঁধারে পাহাড় কর্তনকালে এক শ্রমিকের মৃত্যুর পর টনক নড়েছে বন বিভাগের। এর পর পাহাড় কাটা রোধে অভিযানে নেমেছে বন বিভাগ। গত সোমবার দিবাগত রাতে উপজেলার রাজাপালং উত্তর পুকুরিয়া এলাকায় মোস্তাক আহমেদ সিন্ডেকেটের আস্তানায় অভিযান চালিয়েছে বন বিভাগ। ওই সময় পাহাড় কেটে মাটি পাচারকালে একটি ডাম্পার জব্দ করা হয়েছে। অপর অভিযানে আরও একটি ডাম্পার জব্দ করে বন বিভাগ। কক্সবাজার দক্ষিণ বন বিভাগের সহকারী বনসংরক্ষক (এসিএফ) মো. আনিসুর রহমান অভিযানের বিষয়টি নিশ্চিত করেন।

স্থানীয়দের তথ্য মতে, উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নের উত্তর পুকুরিয়া এলাকার উত্তর পুকুরিয়া গয়ালমারা, কামারিয়ার বিলে মোস্তাকের নেতৃত্বে রুস্তম, নাসির উদ্দীনসহ সংঘবদ্ধ চক্র স্থানীয় আমির আলীর দখলীয় সরকারি বনভূমির উঁচু পাহাড় কেটে মাটি পাচার করে আসছিল।

স্থানীয়দের তথ্য মতে আরো জানা গেছে, ওই সিন্ডিকেটের লোকজন এক একরের মতো জায়গার মাটি ইতিমধ্যে পাচার করে ফেলেছে। এছাড়া গয়াল মারার আলম বলি, শাহ আলমের দখলীয় পাহাড়ও কেটে সাবাড় করে ফেলে ওই সিন্ডিকেট। ভয়াবহ পাহাড় কর্তনের কারণে ওই এলাকায় যে কোনো সময় পাহাড় ধ্বসে পড়ার আশঙ্কা প্রকাশ করেছেন সচেতন মহল।

অভিযোগ উঠেছে, স্থানীয় বন বিভাগকে ম্যানেজ করে চক্রটি মাটি পাচার করে আসলেও স্থানীয়রা অভিযোগ দেয়ার পরও কোনো কার্যকর পদক্ষেপ নেয়া হয়নি। যার কারণে স্থানীয়দের মাঝে ক্ষোভ দেখা দেয়। ডাম্পার নিয়ে প্রতিদিন সন্ধ্যার পরই বিভিন্ন পয়েন্ট থেকে মাটি কেটে পাচারের অভিযোগ উঠেছে চক্রটির বিরুদ্ধে।

উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী মু. শফিউল আলম অভিযানের বিষয়টি নিশ্চিত করে বলেন, গতকাল মঙ্গলবার রাতে উত্তর পুকুরিয়া মোস্তাকের আস্তানা থেকে পাহাড় কেটে মাটি পাচারকালে একটি ডাম্পার জব্দ করা হয়েছে। এই ঘটনায় জড়িতদের বিরুদ্ধে মামলা প্রক্রিয়াধীন রয়েছে। তিনি আরো বলেন, অপর অভিযানে সিকদারবিল এলাকা আরো একটি ডাম্পার জব্দ করা হয়েছে।

রেঞ্জ কর্মকর্তা গাজী মু. শফিউল আলম আরো বলেন, বন ও পাহাড় খেকোদের দৌরাত্ম্য থামাতে কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে বন বিভাগ। জনবল সংকটের পরেও বন ও পাহাড় রক্ষায় রাত-দিন নিরলস কাজ করছে। গত এক সপ্তাহে উখিয়ায় চারটি অবৈধ করাতকল উচ্ছেদ ও বিপুল পরিমাণ কাঠ জব্দ করা হয়।

অভিযানে আরো উপস্থিত ছিলেন দোছড়ি বিট কর্মকর্তা মো. সাজ্জাদুজ্জামান, উখিয়া সদর বিট কর্মকর্তা ইমদাদুল হাসান, ওয়ালাপালং বিট কর্মকর্তা আরাফাত মাহমুদ।

উল্লেখ্য, গত ২০ জানুয়ারি উখিয়ার জালিয়াপালং ইউনিয়নে পাহাড় কাটার সময় মুসলিম উদ্দিন নামে শ্রমিক নিহত হয়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত