ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

তৃতীয় লিঙ্গের কথা বলতে সংসদে যেতে চান আবিদা

তৃতীয় লিঙ্গের কথা বলতে সংসদে যেতে চান আবিদা

তৃতীয় লিঙ্গের মানুষদের দুঃখ-দুর্দশার কথা তুলে ধরতে সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের মনোনয়ন চান বাংলাদেশ হিজড়া কল্যাণ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি আবিদা সুলতানা মিতু।

একজন নারী হয়েও তিনি ১৯৯৭ থেকে মাঠ পর্যায়ে ‘থ্রাড জেন্ডার’ এর কল্যাণে কাজ করছেন। হিজড়াদের নিয়ে কাজ করতে গিয়ে সমাজের কটূ কথাও শুনতে হয়েছে তাকে। তৃতীয় লিঙ্গের প্রতিনিধি হয়ে এবার তিনি সংসদেও যেতে চান।

আবিদা সুলতানা মিতু বলেন, তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়ে ১৯৯৭ থেকে মাঠ পর্যায়ে কাজ করে আসছি। কাজ করতে গিয়ে সমাজের বিভিন্ন মানুষের কটূ কথাও শুনেছি। অনেক বাধাও পেয়েছি। আমাদের দাবির পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হিজড়াদের তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃতি দিয়েছেন। তৃতীয় লিঙ্গের মানুষদের আমি উদ্বুদ্ধ করি যে, ভিক্ষা নয় কর্মই হলো সুন্দর জীবন।

তিনি আরও বলেন, হিজড়ারা আমাদের সন্তান। এ দেশেরই নাগরিক। মহান জাতীয় সংসদে তাদের প্রতিনিধিত্ব নেই। সংসদে তাদের সুখ-দুঃখ ও আবেদনগুলোর কথা বলতে চাই। প্রধানমন্ত্রী আমাদের আশ্বাস দিয়েছেন এবার জাতীয় সংসদে হিজড়াদের প্রতিনিধি থাকবে। আর সেই অধিকার আদায়ের জন্য আমি সংসদে যেতে চাচ্ছি।

বাংলাদেশ হিজড়া কল্যাণ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি বলেন, ইডেন কলেজ থেকে রসায়নে এমএসসি পড়াশোনা করাকালে আমি ছাত্রলীগের রাজনীতি করেছি। দলের দুঃসময়ে আওয়ামী লীগের পাশে ছিলাম। আশাকরি নেত্রী আমার বিষয়টি গুরুত্ব দেবেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত