ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মিয়ানমার সংঘাত

হেলিকপ্টার থেকে ছোড়া গুলিতে বাংলাদেশি যুবক আহত

হেলিকপ্টার থেকে ছোড়া গুলিতে বাংলাদেশি যুবক আহত

মিয়ানমারের চলমান সংঘর্ষে হেলিকল্টার থেকে সীমান্তবর্তী এলাকা হামলা চালাচ্ছে দেশটির সামরিক বাহিনী। সীমান্তের ঘুমধুম সীমান্ত এলাকায় গতকাল বিকাল সাড়ে ৪টার পর থেকে একাধিকবার হেলিকল্টার চক্কর দিতে দেখা গেছে। এ সময় হেলিকপ্টার থেকে ছোড়া গুলিতে নজরুল ইসলাম টিটু (২৬) নামের এক যুবক গুলিবিদ্ধ হয়েছেন।

ঘুমধুম ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের সদস্য আনোয়ার হোসেন এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, ঘুমধুম ইউনিয়নের তমব্রু পশ্চিমকুল এলাকার যুবক নিজের ঘরের সামনে অবস্থান করছিল। এ সময় হেলিকপ্টার থেকে ছোড়া গুলি এসে তার পায়ে লেগেছে। তাকে কক্সবাজার সদর হাসপাতালে পাঠানো হয়েছে। এর আগে গতকাল সকাল ১০টার দিকে বান্দরবানের ঘুমধুমের তুমব্রু সীমান্তে গুলিবিদ্ধ হয়েছেন প্রবীর চন্দ্র ধর। তিনি ঘুমধুম ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের তুমব্রু হিন্দু পাড়ার বাসিন্দা। তাকে স্থানীয় একটি হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। ঘুমধুম ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের সদস্য আনোয়ার হোসেন জানিয়েছেন, শনিবার রাত থেকে তুমুল সংঘর্ষের মধ্যে বাংলাদেশের অভ্যন্তরে ঘুমধুম সীমান্তে একাধিক গুলি, মর্টার শেল এসে পড়েছে। এতে কমপক্ষে তিনটি বসতঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। রাতে এই তুমুল সংঘর্ষের মধ্যে বাংলাদেশের অভ্যন্তরে বাইশফাঁড়ি এলাকার প্রবাসী নুরুল কবীরের বাড়িতে বারুদ এসে পড়ে ওই ঘরটি আগুন পুড়ে গেছে। এর আগে শনিবার বিকালে বাংলাদেশের অভ্যন্তরে একটি গুলি অটোরিকশায় এসে লাগে। এতে বড় কোনো ক্ষয়ক্ষতি না হলেও অটোরিকশার সামনের গ্লাস ভেঙে গেছে।

তিনি বলেন, ‘এতে আতঙ্কে বিরাজ করছে থমথমে পরিবেশ। লোকজনের চলাচল সীমিত হয়েছে।’

এদিকে, মিয়ানমারের অভ্যন্তরে চলমান সংঘাতে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) কমপক্ষে ৫০ সদস্য পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। এর মধ্যে অনেকেই গুলিবিদ্ধসহ আহত রয়েছেন।

গতকাল সন্ধ্যা সাড়ে ৫টার দিকে আহত বিজিপি সদস্যরা কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পস্থ এমএসএফ হাসপাতালে নিয়ে এনেছে বিজিবি সদস্যরা। এ ব্যাপারে বিজিবির কোনো বক্তব্য এ পর্যন্ত পাওয়া যায়নি। তবে হাসপাতাল সূত্র বলেছে, বিজিপির আহত ১০ সদস্য হাসপাতালে চিকিৎসা প্রদান করা হচ্ছে। বিজিবির কক্সবাজারের ৩৪ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আব্দুল্লাহ আল আশরোকি মিয়ানমারের বিজিপির কত সদস্য পালিয়ে এসেছেন, তা নিশ্চিত করেননি। তিনি বলেন, বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম সীমান্তে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বিজিপির সাথে রাত থেকে তুমুল যুদ্ধের মধ্যে কয়েকজন বিজিপি সদস্য প্রাণ বাঁচাতে বাংলাদেশ সীমান্তে অনুপ্রবেশ করেছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত