হিলি স্থলবন্দর দিয়ে আসবে ভারতীয় পাট বীজ

প্রকাশ : ০৮ মার্চ ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  দিনাজপুর প্রতিনিধি

দীর্ঘ দেড় বছর বন্ধের পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ১৩৮০ মেট্রিকটন পাট বীজ আমদানির অনুমতি পেয়েছেন ৫৬ জন আমদানিকারক। আমদানিকৃত পাট বীজগুলো ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পাঠানো হবে বলে জানিয়েছেন আমদানিকারকরা।

গত বুধবার বিষয়টি নিশ্চিত করেছেন হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপসহকারী কর্মকর্তা ইউসুফ আলী। তিনি বলেন, হিলি স্থলবন্দরের দিয়ে ১ হাজার ৩৮০ মেট্রিকটন পাট বীজ আমদানির ইমপোর্ট পারমিশন (আইপি) অনুমোদন পেয়েছেন ৫৬ জন আমদানিকারক। হিলি কাস্টমস ও বন্দরবিষয়ক সম্পাদক রবিউল ইসলাম সুইট জানান, দেশে চাহিদা থাকায় ভারত থেকে বিভিন্ন জাতের পাট বীজ আমদানির অনুমতি পেয়েছেন আমদানিকারকরা।

সকল প্রক্রিয়া শেষে দুই একদিনের মধ্য ভারত থেকে পাট বীজ আমদানি শুরু হবে। তবে দীর্ঘ সময়ে পাট বীজ আমদানি বন্ধ ছিল। সর্বশেষ ২০২২ সালের ১৩ মার্চ এই বন্দর দিয়ে আমদানি শুরু হয় পাট বীজ। হিলি পানামা পোর্ট-এর জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক বলেন, বন্দর দিয়ে অন্যান্য পণ্যের পাশাপাশি নতুন করে পাট বীজ আমদানি শুরু হলে সরকারের রাজস্ব আয় যেমন বাড়বে, তেমনি বন্দর কর্তৃপক্ষ ও শ্রমিকদের দৈনন্দিন আয়ও বাড়বে।