ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

হাইকোর্টের নির্দেশে বালুখালী বাজারের ইজারা স্থগিত

হাইকোর্টের নির্দেশে বালুখালী বাজারের ইজারা স্থগিত

কক্সবাজারের উখিয়ার ১০টি হাটবাজার ইজারা প্রদান করে ১৪৩০ বাংলা সনে ১২ কোটি ২৫ লাখ ৭৬ হাজার ১০৫ টাকা সরকার রাজস্ব আয় করলেও কাঙ্ক্ষিত ও দৃশ্যমান কোনো উন্নয়ন হয়নি হাটবাজারগুলোতে। ফলে সচেতন নাগরিক সমাজের মধ্যে দেখা দিয়েছে চরম ক্ষোভ ও হতাশা। এরমধ্যে হাটবাজার ইজারা সম্পন্নের মাধ্যমে ৯ কোটি ৮০ লাখ ৬০ হাজার ৮৮৪ টাকা রাজস্ব আয় করে উখিয়া উপজেলা প্রশাসন। ভ্যাট ও ট্যাক্স বাবদ রাজস্ব আদায় করা হয় ২ কোটি ৪৫ লাখ ১৫ হাজার ২২১ টাকা।

চলতি বছর সর্বোচ্চ দামে ইজারা হয়েছে বালুখালী বাজার। বাজারটি ভ্যাট ও ট্যাক্সসহ ৩ কোটি ৩০ লাখ ৭৩০ টাকায় ইজারা হয়েছিল। উখিয়ার ১০টি হাটবাজার ইজারার মাধ্যমে প্রতি বছর সরকার বিপুল পরিমাণে রাজস্ব পেয়ে থাকে। সংশ্লিষ্ট অফিস সূত্রে জানা যায়, ১৪৩১ বঙ্গাব্দের জন্য উখিয়া উপজেলার ১০টি হাটবাজারের ইজারা দরপত্র আহ্বান করা হয়েছে। এর মধ্যে হাইকোর্টের নির্দেশে চলতি বছর সর্বোচ্চ মূল্যে ইজারা সম্পন্ন হওয়া বালুখালী বাজারের ইজারা কার্যক্রম আপাতত সাময়িকভাবে বন্ধ রয়েছে।

চলতি বছর ইজারা সম্পন্ন করা ১০টি বাজার হলো পালংখালী বাজার, বালুখালী বাজার, কুতুপালং বাজার, দারোগা বাজার, কোটবাজার, ভালুকিয়া বাজার, পাতাবাড়ী বাজার, মরিচ্যা বাজার, রুমখাঁ বাজার ও সোনারপাড়া বাজার। উখিয়া ইতিহাস ঐতিহ্যের সাথে বাজারগুলোর চমৎকার সমন্বয় থাকায় উক্ত ১০টি বাজারের ইজারা থেকে বিপুল পরিমাণে রাজস্ব পেয়ে থাকে সরকার। কিন্তু সে তুলনায় দীর্ঘদিন ধরে উখিয়া উপজেলার হাটবাজারগুলোতে দৃশ্যমান কোনো উন্নয়ন হয়নি। অপরিকল্পিত, অপরিষ্কার ও অপরিচ্ছন্নতার কারণে নিত্যদিন কেনাকাটা করতে গিয়ে স্থানীয় জনসাধারণের প্রতিদিন চরম দুর্ভোগ পোহাতে হয় চরমভাবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত