ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

খুলনা বিশ্ববিদ্যালয় ও আইসিসিসিএম’র মধ্যে এনওইউ স্বাক্ষরিত

একাডেমিক ক্ষেত্রে হবে পারস্পরিক সুযোগ সৃষ্টি
খুলনা বিশ্ববিদ্যালয় ও আইসিসিসিএম’র মধ্যে এনওইউ স্বাক্ষরিত

একাডেমিক ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার সুযোগ সৃষ্টিতে খুলনা বিশ্ববিদ্যালয় ও ইন্টারন্যাশনাল কালচারাল কমিউনিকেশন সেন্টার, মালয়েশিয়া (আইসিসিসিএম) এর মধ্যে নোট অব আন্ডারস্ট্যান্ডিং (এনওইউ) স্বাক্ষরিত হয়েছে। বৃহস্পতিবার আচার্য প্রফুল্ল চন্দ্র রায় কেন্দ্রীয় গবেষণাগারের কনফারেন্স রুমে ভার্চুয়ালি এই এনওইউ স্বাক্ষরিত হয়। খুলনা বিশ্ববিদ্যালয়ের পক্ষে দি অফিস অব ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের পরিচালক প্রফেসর সেহরীশ খান এবং আইসিসিসিএম’র পক্ষে ব্যবস্থাপনা পরিচালক মিস লু হুই অ্যান এই এনওইউতে স্বাক্ষর করেন। আইসিসিসিএম একটি আন্তর্জাতিক কেন্দ্র, যা মালয়েশিয়া এবং বিশ্বের ৪২টি দেশ ও অঞ্চলের আন্তঃসংযোগ, পারস্পরিক শিক্ষা ও সহায়তার উপর ভিত্তি করে একটি বৈশ্বিক তথ্য প্ল্যাটফর্ম তৈরি করতে বিশ্বব্যাপী শিক্ষা, অর্থনীতি, সংস্কৃতি এবং অন্যান্য ক্ষেত্রের মান উন্নয়নে কাজ করছে।

এনওইউ স্বাক্ষর অনুষ্ঠানে বক্তব্য রাখেন খুলনা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস, দি অফিস অব ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের পরিচালক প্রফেসর সেহরীশ খান, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের প্রফেসর ড. রামেশ্বর দেবনাথ এবং অনলাইনে সংযুক্ত থেকে বক্তৃতা করেন আইসিসিসিএম’র ব্যবস্থাপনা পরিচালক মিস লু হুই অ্যান। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইসিসিসিএম’র ইন্টারন্যাশনাল বিভাগের এডমিন এক্সিকিউটিভ মিস আয়েশা। এ সময় আইসিসিসিএম’র অন্যতম প্রজেক্ট কো-অর্ডিনেটর ফাতিহাসহ সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ অনলাইনে যুক্ত ছিলেন। অনুষ্ঠানে দি অফিস অব ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের পরিচালক খুলনা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ইন্টারন্যাশনাল কালচারাল কমিউনিকেশন সেন্টার, মালয়েশিয়ার এই অংশীদারিত্বের জন্য উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন এর পক্ষ থেকে গভীর কৃতজ্ঞতা প্রকাশের বিষয়টি তুলে ধরেন। দুই পক্ষের আলোচনায় আইসিসিসিএম টিমের খুলনা বিশ্ববিদ্যালয় ভিজিট, চীনসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এমওইউ স্বাক্ষরে সহায়তা এবং ফান্ডিং, খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চীনা ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়-কলেজ স্টুডেন্টস কম্পিটিশন-২০২৪ এ অংশগ্রহণের সুযোগ প্রদানের বিষয় উঠে আসে।

স্বাক্ষরিত এনওইউতে সহযোগিতামূলকভাবে শিক্ষার্থীদের জন্য স্বল্পমেয়াদি প্রশিক্ষণ প্রোগ্রাম বা ক্রেডিট এক্সচেঞ্জ আয়োজন করা, আন্তর্জাতিক প্রতিযোগিতায় তাদের অংশগ্রহণের সুবিধা প্রদান, যৌথভাবে শিক্ষক প্রশিক্ষণের উদ্যোগ বা স্টাডি ট্যুরের ব্যবস্থা, শিক্ষকদের গবেষণাসহ একাডেমিক বিভিন্ন কার্যক্রমের গুরুত্বারোপ করা হয়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত