ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

প্রথমবার হরমোন দিবস পালন করল এসিইডিবি

প্রথমবার হরমোন দিবস পালন করল এসিইডিবি

হরমোন সমস্যায় করণীয় ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে দেশে প্রথমবারের মতো ‘বাংলাদেশ হরমোন দিবস’ পালন করেছে অ্যাসোসিয়েশন অব এন্ডোক্রিনোলজিস্ট অ্যান্ড ডায়াবেটোলজিস্ট অব বাংলাদেশ (এসিইডিবি)। এ লক্ষ্যে গতকাল রাজধানীর হাতিরপুলে অবস্থিত এসিইডিবি মিলনায়তনে এ উপলক্ষ্যে সংবাদ সম্মেলনের আয়োজন করে প্রতিষ্ঠানটি।

এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি অধ্যাপক ডা. ফরিদ উদ্দিন আহমেদ। অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালের এন্ডোক্রাইনোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. একেএম আমিনুল ইসলাম, বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটির সেক্রেটারি অধ্যাপক ডা. ইন্দ্রজিৎ প্রসাদ প্রমুখ।

সংবাদ সম্মেলনে বক্তারা হরমোন সমস্যায় সবাইকে সচেতন হওয়ার পরামর্শ দেন। পাশাপাশি এসব সমস্যা থেকে উত্তরণের জন্য চটকদার বিজ্ঞাপন থেকে দূরে থেকে হরমোন বিশেষজ্ঞের শরণাপন্ন হওয়ার ওপর গুরুত্বারোপ করেন। এ সময় মানুষের শরীরের হরমোনজনিত প্রাথমিক সমস্যা উল্লেখ করা এবং এসব থেকে শরীরকে সুস্থ রাখতে ১০টি পরামর্শ দেন বক্তারা।

দেশের ৫০ শতাংশ মানুষ কোনো না কোনোভাবে হরমোনজনিত সমস্যায় ভুগছে উল্লেখ করে ডা. ফরিদ উদ্দিন বলেন, জাতীয় স্বার্থের জন্য এসিইডিবি কাজ করবে। সাধারণ মানুষ হরমোন বুঝে না, আমরা আমাদের অ্যাসোসিয়েশনের মাধ্যমে সাধারণ মানুষকে সচেতন করার জন্য আজকে বাংলাদেশে এই প্রথম এই হরমোন দিবসের আয়োজন। মানুষের মাঝে হরমোন চিকিৎসা নিয়ে আশার সঞ্চার করা আর আস্থা সৃষ্টি করাই এসিইডিবি’র লক্ষ্য।

সংগঠনের সাধারণ সম্পাদক ডা. ইন্দ্রজিৎ প্রসাদ বলেন, দেশে ৩ কোটি মানুষ বিভিন্ন হরমোন রোগে আক্রান্ত অথচ তারা নিজেরাও জানেন না। তিনি আরো বলেন, থাইরয়েড বা হরমোনের অভাবে শিশুর বুদ্ধিমত্তার বিকাশজনিত সমস্যা হয়ে থাকে যার ফলে জাতীর ভবিষ্যৎ প্রজন্ম হুমকির মুখে পড়ার সমূহ সম্ভাবনা থাকে। তাই তিনি প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ গঠনে হরমোনের বিভিন্ন সমস্যা নিয়ে সচেতন থাকার জন্য সবাইকে আহ্বান জানান।

সজনে পাতা ও অনলাইনে ডায়াবেটিস প্রতিরোধে যেসব চটকদার বিজ্ঞাপন করা হয় তা সম্পূর্ন অবৈজ্ঞানিক উপায় বলে সর্তক করেন ডা. আমিনুল ইসলাম।

এছাড়াও হরমোনজনিত বিভিন্ন সমস্যা সমাধানে বক্তব্য রাখেন, হলি ক্রিসেন্ট মেডিকেল কলেজ ও হাসপাতালের হরমোন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মীর মোশাররফ হোসেন, বিএসএমএমই’র হরমোন এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. আতিকুর রহমান, ডা. মইনুল ইসলাম, ডা. মোরশেদ আহমেদ, বাংলাদেশ মেডিকেল কলেজের হরমোন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ইয়াসমিন আক্তার ও ডা. মোবারক হোসেন জামিলসহ আরও অনেকে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত