কক্সবাজারকে পরিচ্ছন্ন শহর গড়ার প্রত্যয়

পৌরবাসীর কাছে মেয়রের পাঁচ অনুরোধ

প্রকাশ : ২৭ এপ্রিল ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্টাফ রিপোর্টার, কক্সবাজার

কক্সবাজার পৌরবাসীর কাছে শেষবারের মতো ৫টি অনুরোধ জানিয়েছেন মেয়র মো. মাহাবুবুর রহমান চৌধুরী। পরিচ্ছন্ন, সুন্দর পর্যটক শহর গড়ে এই ৫টি অনুরোধ রক্ষার আহ্বানও জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার দুপুরে পৌসভার সম্মেলনে কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ৫টি অনুরোধ জানানো হয়েছে। এই ৫টি অনুরোধ হলো, সকল প্রকার অবৈধ দখলকারিরা যে নিজ উদ্যোগে দখল সরিয়ে নেন, ফুটপাত দখল করে দোকান বা বাজার বসানো এবং যত্রতত্র পার্কিং স্টেশন বন্ধ করা, পৌরসভার পানি সরবরাহে লাইনে অবৈধ মটর সংযোগ স্থাপন বিচ্ছিন্নকরণ, কোনো প্রকার লাইসেন্স ছাড়া শহরে চলাচলকারি ইজিবাইক (টমটম) এবং ব্যাটারিচালিত রিকশা চলাচল না করা এবং যেখানে সেখানে ময়লা না রেখে নির্ধারিত স্থানে রাখা।

সংবাদ সম্মেলনে মেয়র মাহাবুবুর রহমান চৌধুরী বলেন, কক্সবাজার পৌর পরিষদ জেলা প্রশাসনের সঙ্গে আলোচনা করে বর্ষার আগেই কক্সবাজার শহরের নালা-নর্দমা ও পৌরসভার জায়গা অবৈধভাবে দখল করে স্থাপনা সরিয়ে নেয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে। একই সঙ্গে ফুটপাত দখল করে দোকান বা বাজার বসানো এবং যত্রতত্র পার্কিং স্টেশন বন্ধ করে তীব্র যানজট ও ভোগান্তি তৈরি হচ্ছে। তা উচ্ছেদের সিদ্ধান্ত হয়েছে। এখন তীব্র গরম। পৌরসভায় পানির সংকট তৈরি হচ্ছে। অথচ পৌরসভার সরবরাহ করা পানি সংকট হওয়ার কথা না। দেখা গেছে পৌরসভার পানি সরবরাহে লাইনে অবৈধ মটর সংযোগ স্থাপন অতিরিক্ত পানি জমিয়ে নিচ্ছে একটি মহল। তা বিচ্ছিন্ন করা জরুরি হয়ে উঠেছে। এছাড়া কক্সবাজার পৌরসভার সাড়ে ৩ হাজার ইজিবাইক (টমটম) চলাচলের অনুমতি প্রদান করা হলেও শহরের ১১ হাজার ইজিবাইক (টমটম) এবং কোনো প্রকার অনুমতি ছাড়াই কয়েক হাজার ব্যাটারিচালিত রিকশা চলছে। এতে যানজটের মাত্রা বেড়েছে। এসব অবৈধ যান চলাচল করতে দেয়া হবে না। পরিচ্ছন্ন শহর করতে যেখানে-সেখানে ময়লা না রেখে নির্ধারিত স্থানে রাখা জরুরি। সংবাদ সম্মেলনে প্যানেল মেয়র সালাউদ্দিন সেতু, প্যানেল মেয়র ইয়াছমিন আক্তার, কাউন্সিলর হেলাল উদ্দিন কবির, কাউন্সিলর রাজবিহারী দাশ, কাউন্সিলর শাহেনা আক্তার পাখি, কাউন্সিলর জাহেদা আক্তার, কাউন্সিলর এমএ মনজুর, কাউন্সিলর সাহাব উদ্দিন সিকদার, কাউন্সিলর ওসমান সরওয়ার টিপু, কাউন্সিলর এহেসান উল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।