জাতীয় পরিবেশ পদক পাচ্ছেন জাবি অধ্যাপক মনোয়ার হোসেন

প্রকাশ : ১২ মে ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  জাবি প্রতিনিধি

পরিবেশবিষয়ক গবেষণা ও প্রযুক্তি উদ্ভাবনে উল্লেখযোগ্য অবদান রাখায় ‘জাতীয় পরিবেশ পদক’র জন্য চূড়ান্ত মনোনয়ন পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক মো. মনোয়ার হোসেন। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। মন্ত্রী সাবের হোসাইনের সভাপতিত্বে মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘জাতীয় পরিবেশ পদক-২০২৩ চূড়ান্ত মনোনয়নের লক্ষ্যে গঠিত জাতীয় কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। এ বছর তিন ব্যক্তি ও দুই প্রতিষ্ঠানকে জাতীয় পরিবেশ পদকের জন্য মনোনীত করা হয়। এর মধ্যে পরিবেশবিষয়ক গবেষণা ও প্রযুক্তি উদ্ভাবন ক্যাটাগরিতে অধ্যাপক মনোয়ার হোসেন জাতীয় পরিবেশ পদকের জন্য মনোনীত হন।

এ নিয়ে অধ্যাপক মনোয়ার হোসেন উচ্ছ্বাস প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের সবাইকে পরিবেশ রক্ষায় তৎপরতার আহ্বান জানিয়ে বলেন, প্রতিটি পুরস্কারই নিসন্দেহে আনন্দের ও অনুপ্রেরণার। আর রাষ্ট্রীয় পুরস্কার হওয়ায় অনুভূতিটা একটু ভিন্ন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জলাশয় ও প্রাণ-প্রকৃতি রক্ষায় আমাদের ছাত্র শিক্ষক সকলকে একত্রে কাজ করে যেতে হবে।

পদকপ্রাপ্তদের আগামী ৫ জুন বিশ্ব পরিবেশ দিবসের অনুষ্ঠানে ২২ ক্যারেট মানের দুই তোলা ওজনের স্বর্ণের বাজারমূল্য ও অতিরিক্ত আরও ৫০ হাজার টাকার চেক, ক্রেস্ট ও সনদ দেওয়া হবে।