ক্যাম্পের বাইরে সেমিনারে অংশ নিয়ে আটক ৩২ রোহিঙ্গা

প্রকাশ : ১৮ মে ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্টাফ রিপোর্টার, কক্সবাজার

রোহিঙ্গা ক্যাম্পের বাইরে এসে সেমিনার ও প্রশিক্ষণে অংশ নেওয়ায় ৩২ রোহিঙ্গাকে আটক করা হয়েছে। গতকাল দুপুরে জাতীয় গোয়েন্দা সংস্থার (এনএসআই) তথ্য অনুযায়ী তাদের আটক করেছে পুলিশ। জানা যায় গতকাল সকাল ১০টা থেকে উখিয়ার রাজাপালং ইউনিয়নের আদালত পাড়া সংলগ্ন এক বহুতল ভবনে গ্লোবাল ট্রেইনিং সেন্টার নামের একটি প্রতিষ্ঠানে আরআরআরসি’র অনুমতি ছাড়া ক্যাম্পের বাইরে এসে রোহিঙ্গা যুবক-যুবতীদের নিয়ে সেমিনার ও প্রশিক্ষণের আয়োজন করা হয়। ‘এশিয়া প্যাসিফিক অব রিফিউজি ও আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটস’ এর সহযোগিতায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেমিনারটির আয়োজন করা হয়।

গোপন সংবাদের ভিত্তিতে বিষয়টি জানতে পারে গোয়েন্দা সংস্থা এনএসআই। পরে উখিয়া থানা পুলিশকে অবহিত করা হলে অভিযান চালিয়ে ৩২ জন রোহিঙ্গা, দুটি ল্যাপটপ, একটি প্রজেক্টর, ৩২টি মোবাইল ও সংঠনের বিভিন্ন কাগজপত্র জব্দ করা হয়েছে।

এনএসআই কর্তৃপক্ষ জানায়, আন্তর্জাতিক সংস্থা ও দেশে অবস্থানরত রোহিঙ্গাদের সঙ্গে যোগসাজশ রক্ষা করে ক্যাম্পের অভ্যন্তরে নিয়োজিত আইনশৃঙ্খলা বাহিনীর কার্যক্রম এবং তথ্য পাচারে এরা অগ্রণী ভূমিকা পালন করতে পারে। উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামীম হোসেন বলেন, আটক রোহিঙ্গাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তদন্ত সাপেক্ষে পরবর্তী আইনি পদক্ষেপ নেওয়া হবে।