ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

উখিয়া উপজেলা নির্বাচন

চেয়ারম্যান প্রার্থী তিনজনই আওয়ামী লীগ, মুখোমুখি আপন চাচা-ভাতিজা

চেয়ারম্যান প্রার্থী তিনজনই আওয়ামী লীগ, মুখোমুখি আপন চাচা-ভাতিজা

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে কক্সবাজারের উখিয়ায় আওয়ামী লীগের তিন চেয়ারম্যান প্রার্থীসহ ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১১ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। আগামী ২৯ মে এই উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

এ উপজেলায় পাঁচটি ইউনিয়নের গ্রাম-পাড়া মহল্লায় দুপুর থেকে সন্ধ্যা এমনকি গভীর রাত পর্যন্ত প্রার্থীরা নিজেদের কর্মী সমর্থকদের নিয়ে ভোটারের কাছে ভোট প্রার্থনা করছেন। গড়ে তুলেছেন পাড়া মহল্লায় নির্বাচনি ক্যাম্প। চলছে চায়ের আড্ডা ও ভোটের হিসাব নিকাশ।

জানা যায়, উখিয়া উপজেলা পরিষদ নির্বাচন প্রথমে সম্পন্ন একতরফা থাকলেও ২৩ মে সকালে উখিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ হামিদুল হক চৌধুরীর মৃত্যুর পরপরই শেষ মুর্হুতে এসে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের তিনজন প্রার্থীর মধ্যে দুইজনের মধ্যে শুরু হয়েছে তুমুল প্রতিদ্বন্দ্বিতা। এখানে কেউ কারো চেয়ে বর্তমানে কম নয়। প্রত্যেক প্রার্থী নিজেদের সমর্থক নিয়ে ভোটারের কাছে ছুটছেন এবং মিটিং মিছিল অব্যাহত রেখছেন পাড়া এবং মহল্লায়। এদিকে পারিবারিক কোন্দল জাহাঙ্গীর কবির চৌধুরী ও জাফর আলম চৌধুরীর জন্য শেষ মুহূর্তে কাল হয়ে দাঁড়াতে পারে। জাহাঙ্গীর কবির চৌধুরী ও জাফর আলম চৌধুরী আপন চাচা-ভাতিজা।

নির্বাচনে তিনজন চেয়ারম্যান প্রার্থীর মধ্যে রয়েছেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর কবির চৌধুরী (আনারস প্রতীক)। তিনি রাজাপালং ইউনিয়ন পরিষদের টানা তিন বারের চেয়ারম্যান। আসন্ন উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য তিনি ইউপি চেয়ারম্যান থেকে পদত্যাগ করেন।

এছাড়া রয়েছেন উখিয়া উপজেলা আওয়ামী লীগের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা জাফর আলম চৌধুরী (ঘোড়া প্রতীক) ও কক্সবাজার জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও উখিয়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আবুল মনসুর চৌধুরী (মোটরসাইকেল প্রতীক)। এ উপজেলায় বিএনপি নির্বাচনে না নেওয়ায় নিজেদের মধ্যেই নিজেরাই প্রতিদ্বন্দ্বিতা করছেন।

অন্যদিকে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান পদে পাঁচজন প্রার্থীর মধ্যে রয়েছেন উপজেলা পরিষদের বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান জাহাঙ্গীর আলম পেয়েছেন (টিউবওয়েল প্রতীক), উখিয়া উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ রাসেল চৌধুরী পেয়েছেন (তালা প্রতীক), উখিয়া উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি কামাল উদ্দিন মিন্টু পেয়েছেন (মাইক প্রতীক), সাবেক ছাত্রলীগ নেতা ও উখিয়া প্রেসক্লাবের সাবেক সহ-সভাপতি গফুর চৌধুরী পেয়েছেন (চশমা প্রতীক) ও জামায়াত নেতা গফুর উল্লাহ পেয়েছেন (বই প্রতীক)।

এছাড়া সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন তিনজন। বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান ও উখিয়া উপজেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কামরুন্নেছা বেবী পেয়েছেন (কলসি প্রতীক), সাবেক ভাইস চেয়ারম্যান শাহীন আক্তার পেয়েছেন (হাঁস প্রতীক) ও সানজিদা আক্তার নূরী পেয়েছেন (প্রজাপতি প্রতীক)।

সাধারণ ভোটাররা বলেন, এবার দলীয় কোন প্রতীক না থাকায় যার যার প্রছন্দের ব্যক্তি বা প্রার্থীর নির্বাচন করতে পারছেন। নেই দলীয় প্রভাব নেই কোন বাধ্যবাধকতা। তবে বিএনপি নির্বাচনে না আসলেও বিএনপির বেশ কিছু নেতাকর্মী বিভিন্ন প্রার্থীর পক্ষে প্রকাশ্যে প্রচার প্রচারণা করছেন। তবে ভোট কেন্দ্রে ভোটার উপস্থিতি নিয়ে রয়েছে নানা জল্পনা কল্পনা। কারণ এক দিকে বিএনপিসহ অন্য বৃহত্তর রাজনৈতিক দল নির্বাচনের মাঠে নেই। তিনজন চেয়ারম্যান প্রার্থী নির্বাচনে অংশগ্রহণ করলেও মূলত দুইজনের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে। তবে এর মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন জাহাঙ্গীর কবির চৌধুরী (আনারস) ও আবুল মনসুর চৌধুরী (মোটরসাইকেল)। উখিয়া সদরসহ বিভিন্ন ইউনিয়নে এ আভাস মিলেছে বিভিন্ন মাধ্যমে।

উখিয়া উপজেলা নির্বাচন অফিসার ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মুহাম্মদ মিজানুর রহমান বলেন, চেয়ারম্যান চেয়ারম্যান পদে তিনজন, ভাইস চেয়ারম্যান পদে পাঁচজন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিন স্বতন্ত্র প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত