কক্সবাজারে তিন উপজেলায় ভোটগ্রহণ আজ

দুর্যোগপূর্ণ আবহাওয়ায় সেন্টমার্টিনের একমাত্র কেন্দ্রে ভোট অনিশ্চিত

প্রকাশ : ২৯ মে ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্টাফ রিপোর্টার, কক্সবাজার

নির্বাচন কমিশন ঘোষিত তৃতীয় ধাপের তপশিলে কক্সবাজার জেলার ৩টি উপজেলায় ভোট গ্রহণ আজ। তিন উপজেলার ১৮৮টি কেন্দ্রের মধ্যে ভোট গ্রহণের সকল প্রস্তুতি শেষ হলেও প্রবাল দ্বীপ সেন্টমার্টিন ইউনিয়নের একমাত্র কেন্দ্রে ভোট গ্রহণ অনিশ্চিত হয়ে পড়েছে। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে ভোটের সরঞ্জাম ও ভোট গ্রহণ সংশ্লিষ্ট কর্মকর্তারা দ্বীপে পৌঁছতে না পারায় এমন পরিস্থিতি তৈরি হয়েছে। আজ সকাল থেকে ইভিএম পদ্ধতিতে এই ১৮৭টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে ভোট গ্রহণ।

কক্সবাজার জেলা নির্বাচন কার্যালয় সূত্র জানিয়েছে, কক্সবাজারের রামু, উখিয়া ও টেকনাফ উপজেলায় তৃতীয় ধাপে ভোট গ্রহণের মধ্য দিয়ে শেষ হচ্ছে জেলার ৯ উপজেলার ভোট। এর আগে ২ ধাপে ৬ উপজেলার নির্বাচন শেষ হয়েছে। ৯টি উপজেলার মধ্যে সর্বশেষ ৩ উপজেলায় মোট ৩০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান প্রার্থী ৯ জন, ভাইস চেয়ারম্যান প্রার্থী ১৩ জন ও নারী ভাইসচেয়ারম্যান প্রার্থী ৮ জন। এই ৩ উপজেলার মোট কেন্দ্র ১৮৮টি। যার মধ্যে রামু উপজেলার পরিষদের নির্বাচনে ৬৪টি ভোট কেন্দ্রে মোট ১ লাখ ৮৬ হাজার ৯৫১ জন ভোটার রয়েছে।

এর মধ্যে, পুরুষ ভোটার ৯৯ হাজার ১২৫ জন। নারী ভোটার ৮৭ হাজার ৮২৬ জন। রামু উপজেলায় ৩ জন চেয়ারম্যান প্রার্থী, ৫ জন ভাইস চেয়ারম্যান প্রার্থী ও ২ জন নারী ভাইস চেয়ারম্যান প্রার্থী রয়েছেন।

উখিয়া উপজেলা পরিষদের নির্বাচনে ৬২টি ভোট কেন্দ্রে মোট ১ লাখ ৫১ হাজার ৫৬৪ জন ভোটার রয়েছে। এর মধ্যে পুরুষ ভোটার ৭৮ হাজার ৫৫০ জন। নারী ভোটার ৭৩ হাজার ১৪ জন। উখিয়া উপজেলায় ৩ জন চেয়ারম্যান প্রার্থী, ৫ জন ভাইস চেয়ারম্যান প্রার্থী এবং ৩ জন নারী ভাইস চেয়ারম্যান প্রার্থী রয়েছেন।

টেকনাফ উপজেলা পরিষদের নির্বাচনে ৬০টি ভোট কেন্দ্রে মোট ১ লাখ ৮০ হাজার ৪২০ জন ভোটার রয়েছে। এর মধ্যে পুরুষ ভোটার ৯১ হাজার ৮৮০ জন। নারী ভোটার ৮৮ হাজার ৫৩৮ জন। টেকনাফ উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৩ জন করে মোট ৯ জন প্রার্থী রয়েছে।

কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা মো. নাজিম উদ্দিন জানিয়েছেন, গতকাল সকাল থেকে ১৮৮টি কেন্দ্রে ভোট গ্রহণের সরঞ্জামসহ সংশ্লিষ্টরা কেন্দ্রে যাওয়া শুরু করে। পর্যাপ্ত সংখ্যক পুলিশ, আনসার দায়িত্ব পালন করছেন। একই সঙ্গে বিজিবি, র‌্যাব ও নির্বাহী ম্যাজিস্ট্রেট টহলে থাকবে।

তবে এর মধ্যে প্রবাল দ্বীপ সেন্টমার্টিনের একটি কেন্দ্রে ভোট গ্রহণ অনিশ্চিত রয়েছে বলে জানিয়েছেন সহকারী রিটার্নিং কর্মকর্তা ও টেকনাফ উপজেলা নির্বাচন কর্মকর্তা মেহেদী হাসান। তিনি জানিয়েছেন, এখন দুর্যোগপূর্ণ আবহাওয়া। ৩ নম্বর সংর্তক সংকেত। সাগর উত্তাল থাকায় সরঞ্জাম ও গ্রহণ সংশ্লিষ্ট কর্মকর্তারা দ্বীপে পৌঁছতে পারেননি। তবে টেকনাফ উপজেলার অপর ৫৯টি কেন্দ্রে সরঞ্জাম পৌঁছে গেছে। ওখানে ভোট হবে।

কক্সবাজারের পুলিশ সুপার মো. মাহাফুজুল ইসলাম জানিয়েছেন, ৩ উপজেলায় ভোট গ্রহণের সকল প্রস্তুতি শেষ। সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট গ্রহণে আইনশৃঙ্খলা বাহিনী প্রস্তুত রয়েছে। এই ৩ উপজেলায় পুলিশ, আনসার মিলে ৪ হাজারের কাছা-কাছি সদস্য দায়িত্ব পালন করবে। একই সঙ্গে বিজিবি ও র‌্যাব সদস্যরা টহলে থাকবে।