ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

একাদশে ভর্তি আবেদন

পেমেন্ট নিয়ে বাড়ছে ভোগান্তি

পেমেন্ট নিয়ে বাড়ছে ভোগান্তি

এবার একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করতে পদে পদে ভোগান্তির মুখে পড়ছেন শিক্ষার্থীরা। সার্ভার জটিলতা কাটিয়ে উঠলেও পেমেন্ট নিয়ে এখনো ভুগতে হচ্ছে ভর্তিচ্ছুদের। তারপরও আবেদন শুরুর পর ৭ দিনে প্রায় সাড়ে ৯ লাখ শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভালো কলেজ পাওয়ার প্রত্যাশায় আবেদন করেছেন।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার এ তথ্য জানিয়েছেন। তার দেওয়া তথ্যমতে, গত রোববার রাত ১১টা ৪৫ মিনিট পর্যন্ত আবেদন করেছেন ৯ লাখ ৪৭ হাজার ৬১৫ জন। আবেদনকারীরা সর্বনিম্ন ৫ এবং সর্বোচ্চ ১০টি কলেজ পছন্দ করার সুযোগ পেয়েছেন। তারা মোট ৫১ লাখ ৭০ হাজার ১২টি পছন্দক্রম জমা দিয়েছেন।

আবেদন করা ৯ লাখ ৪৭ হাজার ৬১৫ জনের মধ্যে সফলভাবে ফি পরিশোধ করেছেন ৯ লাখ ৩৪ হাজার ১৫৯ জন। এর আগে গত ৩০ মে পর্যন্ত আবেদন জমা পড়েছিল ৫ লাখ ৬৩ হাজার ৮৩৬টি। সেই হিসাবে গত দুই দিনে প্রায় ৪ লাখ শিক্ষার্থী নতুন করে আবেদন করেছেন।

অধ্যাপক তপন কুমার সরকার বলেন, ‘সার্ভার জটিলতার কারণে নির্ধারিত দিন ২৬ মে আবেদন শুরু করা সম্ভব হয়নি। ২৭ মে থেকে পুরোদমে আবেদন চলছে। এরমধ্যে পেমেন্টসহ আরও কিছু জটিলতার অভিযোগ পেয়েছিলাম আমরা। সেগুলো এখন সমাধান হয়ে গেছে। এখন শিক্ষার্থীরা স্বাভাবিকভাবে আবেদন করতে পারছেন।’ গত ১২ মে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে সাধারণ, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে উত্তীর্ণ হয়েছেন ১৬ লাখ ৭২ হাজার শিক্ষার্থী। তবে এবার সারা দেশে কলেজ ও আলিম পর্যায়ের মাদ্রাসায় ২৫ লাখ আসন রয়েছে। সেই হিসাবে সব শিক্ষার্থী ভর্তির পরও প্রায় সাড়ে ৮ লাখ আসন খালি থাকবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত