ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

নারীর নিরাপত্তা নিশ্চিতে বাজেটে বরাদ্দের দাবিতে বরিশালে সমাবেশ

নারীর নিরাপত্তা নিশ্চিতে বাজেটে বরাদ্দের দাবিতে বরিশালে সমাবেশ

নারীর গৃহস্থালী কাজের আর্থিক মূল্য রাষ্ট্রীয়ভাবে নিরূপন ও স্বীকৃতি, সামাজিক নিরাপত্তা নিশ্চিতে বাজেটে বরাদ্দের জন্য বরিশালে সমাবেশ হয়েছে। নগরীর অশ্বিনী কুমার হলের সামনে গতকাল বৃহস্পতিবার বিকালে সমাজতান্ত্রিক মহিলা ফোরাম জেলা শাখার উদ্যোগে এ কর্মসূচি হয়। এ সময় নেতাকর্মীরা কর্মজীবী নারী হোস্টেল ও সরকারিভাবে ডে-কেয়ার সেন্টার নির্মাণ এবং স্বাস্থ্য, শিক্ষা, কর্মসংস্থান ও সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে বাজেট বরাদ্দের দাবি জানান। এরপর নেতাকর্মীরা মিছিল করে জেলা প্রশাসকের মাধ্যমে অর্থমন্ত্রী বরাবর দাবি সম্বলিত স্মারকলিপি পেশ করেন।

সমাজতান্ত্রিক মহিলা ফোরামের জেলা শাখার সভাপতি মাফিয়া বেগমের সভাপতিত্বে বক্তৃতা দেন, বাসদ জেলা শাখার সমন্বয়ক ডা. মনীষা চক্রবর্ত্তী, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম জেলা শাখার সহ-সম্পাদক শম্পা ঘোষ, অর্থ সম্পাদক সালমা নাসরিন, রিকশা-ভ্যানচালক-শ্রমিক ইউনিয়ন জেলার দপ্তর সম্পাদক আবদুর রাজ্জাক, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার সাধারণ সম্পাদক সুজন আহমেদ। সমাবেশ পরিচালনা করেন সমাজতান্ত্রিক মহিলা ফোরাম জেলা শাখার সদস্য শিবানী শিকদার।

বক্তারা বলেন, বাজেট শুধু অর্থনৈতিক পরিকল্পনা নয়, বাজেটের মাধ্যমে সরকারের রাজনৈতিক দৃষ্টিভঙ্গীও প্রতিফলিত হয়। দেশের অর্ধেক জনগোষ্ঠী নারীর অগ্রযাত্রার সাথে দেশের এগিয়ে যাওয়াও যুক্ত। অথচ আমাদের দেশে প্রতি বছর যে জেন্ডার বাজেট হয় তা জাতীয় বাজেটের মাত্র ১ শতাংশের মতো। যা মূলত বিভিন্ন ভাতা প্রদানেই সীমাবদ্ধ। যেসব কারণে নারীরা কর্মক্ষেত্রে আসতে পারেন না বা কর্মক্ষেত্র থেকে ঝড়ে পড়েন। ওইসব বাধাগুলো দূর করার কার্যকর উদ্যোগ নেয়ার জন্য বাজেটে তেমন কোনো বরাদ্দ থাকে না।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত