ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ব্যাংকে টাকা তোলার হিড়িক

ঈদের আগের শেষ কর্মদিবসে গ্রাহকের ভিড়
ব্যাংকে টাকা তোলার হিড়িক

আগামী সোমবার মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব ঈদুল আজহা উদযাপিত হবে। তাই ঈদের আগে আজই শেষ কর্মদিবস। এরপর টানা পাঁচদিনের ছুটি। কোরবানির ঈদকে কেন্দ্র করে ব্যাংকগুলোতে গ্রাহকের ভিড় ও টাকা তোলার চাপ বেড়েছে। প্রতিটি শাখায় দীর্ঘ লাইনে অপেক্ষা করছেন গ্রাহক। নগদ টাকা উত্তোলনের চাপে সেবা দিতে হিমশিম খাচ্ছেন ব্যাংক কর্মকর্তারা। গতকাল বৃহস্পতিবার রাজধানীর ব্যাংকপাড়া মতিঝিল ও দিলকুশা, দৈনিক বাংলা, পল্টনসহ বিভিন্ন এলাকার ব্যাংকের শাখাগুলো ঘুরে দেখা গেছে এমন চিত্র।

সরেজমিনে দেখা যায়, সকাল থেকেই ব্যাংকের শাখাগুলোর ক্যাশ ও জমা কাউন্টারের সামনে গ্রাহকের লম্বা লাইন। নতুন টাকা নেওয়ার পাশাপাশি বিভিন্ন চালানপত্র, ডিপোজিটসহ বিভিন্ন সেবার বিল জমা দেওয়ার লাইনও লক্ষ্য করা গেছে। এদিকে অতিরিক্ত গ্রাহকের চাপে ব্যাংকের ক্যাশ কাউন্টারের কর্মকর্তাদের বেশ চাপ সামলাতে হয়। গতকাল বৃহস্পতিবার দুপুরে মতিঝিল সোনালী ব্যাংকের লোকাল অফিসে গিয়ে দেখা যায় গ্রাহকের ব্যাপক ভিড়। দীর্ঘ লাইনে টাকা উত্তোলনের জন্য গ্রাহক দাঁড়িয়ে আছেন। অনেকে লাইনে অপেক্ষা করছেন নতুন টাকার জন্য।

এ বিষয়ে জানতে চাইলে মতিঝিল সোনালী ব্যাংকের লোকাল অফিসের জেনারেল ম্যানেজার মো. শফিকুল ইসলাম বলেন, ঈদের আগে শেষ কর্মদিবসে সবসময় ভিড় হয়। মানুষজন ঈদ উদযাপন করতে গ্রামে যাবে কোরবানির পশু কিনবে তাই টাকা উঠাচ্ছেন। আবার কারখানা ও শিল্প প্রতিষ্ঠানের কর্মীদের বেতন ভাতা দিতেও নগদ অর্থ তুলছেন।

স্বাভাবিক দিনের সঙ্গে তুলনা করলে লেনদেনের পরিমাণ কেমন ও নগদ টাকার সংকট আছে কি না জানতে চাইলে রাষ্ট্রায়ত্ব ব্যাংকটির এ কর্মকর্তা বলেন, এ সপ্তাহে অন্যান্য সময়ের তুলনায় ৩০ শতাংশ লেনদেন বেড়েছে। এখানে জমার চেয়ে উত্তোলনের পরিমাণই বেশি। তবে নগদ টাকার সংকট নেই; গ্রাহকের চাহিদা মতো টাকা দেওয়া হচ্ছে এছাড়া এটিএম বুথে পর্যাপ্ত টাকার টাকার ব্যবস্থা নেওয়া হয়েছে। গ্রাহক বুথ থেকে চাহিদা অনুযায়ী টাকা তুলতে পারবেন বলে জানান লোকাল অফিসের এ জেনারেল ম্যানেজার।

টাকা উত্তোলনের জন্য লাইনে দাঁড়িয়ে থাকা একজন জানান, আজকে শেষ দিন তাই ভিড় বেশি। দুপুর ১২টার দিকে ব্যাংকে এসেছি। টাকা উঠাতে ঘণ্টার বেশি মতো সময় লেগে গেলো।

ডাচ-বাংলা ব্যাংকের মতিঝিল শাখায় গিয়েও দেখা যায় গ্রাহকের অনেক ভিড় রয়েছে। শাখাটির ক্যাশ কাউন্টারে দায়িত্বপ্রাপ্ত এক কর্মকর্তা জানান, ঈদের আগে আজ শেষ দিন অফিস। তৈরি পোশাকসহ সব ধরনের কল-কারখানা আজ বন্ধ হয়ে যাবে। মানুষ ঈদ করতে বাড়ি যাবে। তাই আজ সকাল থেকেই গ্রাহকের অনেক চাপ। সাধারণ দিনের চেয়ে তিন চারগুণ বেশি লেনদেন হচ্ছে।

শুক্র-শনিবার সপ্তাহিক ও রোববার ঈদের বন্ধসহ ১৪, ১৫ ও ১৬ জুন টানা তিনদিন ঈদের ছুটি। এসময় বন্ধ থাকবে ব্যাংক।

তবে আসন্ন ঈদুল আজহা উপলক্ষ্যে তৈরি পোশাক শিল্পে কর্মরত শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের বেতন-বোনাসসহ অন্যান্য ভাতা পরিশোধ ও রপ্তানি বিল বিক্রয়ের সুবিধার্থে পোশাকশিল্প এলাকায় সীমিত পরিসরে শিল্প সংশ্লিষ্ট এলাকায় ব্যাংক খোলা রাখতে বলা হয়েছে। ওই তিনদিন সংশ্লিষ্ট শাখাগুলোতে লেনদেন চলবে নির্ধারিত সময়ে। পবিত্র ঈদুল আজহা উপলক্ষ্যে রাজধানী ঢাকার দুই সিটি ও চট্টগ্রাম সিটি করপোরেশন এবং নাটোরের সিংড়া পশুর হাটের সংলগ্ন ব্যাংকের শাখা ও উপশাখা খোলা রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। একই সঙ্গে এসব শাখার ব্যাংকিং কার্যক্রম রাত ১০টা পর্যন্ত পরিচালনা করতে বলা হয়েছে। কোরবানির পশু ব্যবসায়ীদের ব্যাংকিং লেনদেনের সুবিধার্থে এ নির্দেশনা দিয়েছে নিয়ন্ত্রণ সংস্থা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত