ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন

পঞ্চম জনমত জরিপে কমলা হ্যারিসের জয়

পঞ্চম জনমত জরিপে কমলা হ্যারিসের জয়

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস আগামী প্রেসিডেন্ট নির্বাচনের জনমত জরিপে ২৪ ঘণ্টার মধ্যে পঞ্চমবারের মতো জয়ী হয়েছেন। এর মাধ্যমে তিনি দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তার ব্যবধান কমিয়ে এনেছেন। ওয়াল স্ট্রিট জার্নালের সাম্প্রতিক এক জরিপে এ তথ্য উঠে এসেছে।

এখন পর্যন্ত জনমত জরিপে মোট নিবন্ধিত ভোটারদের মধ্যে ৪৯ শতাংশের সমর্থন পেয়ে এগিয়ে রয়েছেন ট্রাম্প। কিন্তু তার থেকে খুব বেশি পিছিয়ে নেই হ্যারিস। তিনি এখন পর্যন্ত ৪৭ শতাংশের সমর্থন পেয়েছেন। ধীরে ধীরে ট্রাম্পের সঙ্গে তার এই ব্যবধান কমে আসছে। তাদের মধ্যে প্লাস মাইনাস ৩ দশমিক ১ পয়েন্টের ব্যবধান রয়েছে। তবে চলতি মাসের শুরুতে ওয়াল স্ট্রিট জার্নালের এক জরিপে দেখা গেছে, প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ট্রাম্পের এ ব্যবধান ছিল ছয় পয়েন্টের। বাইডেন ছয় পয়েন্টে ট্রাম্পের থেকে পিছিয়ে ছিলেন। অর্থাৎ, বাইডেনের থেকে হ্যারিস ভালো অবস্থানে রয়েছেন। গত রোববার (২১ জুলাই) বাইডেন আগামী প্রেসিডেন্ট নির্বাচনের দৌড় থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন। আর ডেমোক্রেটিক প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে কমলা হ্যারিসকে তার সমর্থন দিয়েছেন।

এ প্রসঙ্গে কর্নেল বিশ্ববিদ্যালয়ের ব্রুকস স্কুল অব পাবলিক পলিসির জ্যেষ্ঠ প্রভাষক ড্যান ল্যাম্ব নিউজউইককে বলেছেন, হ্যারিস তার শক্তিশালী বক্তৃতার কারণে এ সপ্তাহে বিজয় অর্জন করেছেন। তিনি আরো জানিয়েছেন, আগস্টের শুরুতে ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটির (ডিএনসি) প্রতিনিধিদের ভোটগ্রহণ শুরু হবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত