এআরএফের অধিবেশন

আঞ্চলিক স্থিতিশীলতায় অবস্থান পুনর্ব্যক্ত করল বাংলাদেশ

প্রকাশ : ৩০ জুলাই ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার জন্য এশিয়া বিশেষ অঞ্চলে টেকসই অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশ তার দৃঢ় অবস্থান পুনর্ব্যক্ত করেছে।

ভিয়েতনামের স্থানীয় সময় গত শনিবার (২৭ জুলাই) আসিয়ান আঞ্চলিক ফোরামের (এআরএফ) ৩১তম অধিবেশনে বাংলাদেশের এ অবস্থানের কথা জানান সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, এআরএফের অধিবেশনে আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা বজায় রাখার জন্য বিদ্যমান এবং ক্রমবর্ধমান চ্যালেঞ্জ মোকাবিলায় আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুগুলো নিয়ে বিস্তৃত আলোচনা হয়। অধিবেশনে ২৭টি এআরএফ সদস্য রাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী এবং প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্রবিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন।

ড. মোমেন এআরএফ সদস্য দেশগুলোর মধ্যে আস্থা তৈরির জন্য জনগণের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক এবং সংযোগ (কানেক্টিভিটি) ঘনিষ্ঠ করার প্রয়োজনীয়তার ওপর জোর দেন। তিনি বিশ্বব্যাপী যুদ্ধ ও সংঘাতের নজিরবিহীন সময়ের কথা উল্লেখ করে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে এশিয়া বিশেষ অঞ্চলে টেকসই অর্থনৈতিক উন্নয়নের জন্য বাংলাদেশের দৃঢ় অবস্থান পুনর্ব্যক্ত করেন এবং ফিলিস্তিনের জনগণের প্রতি অটল সমর্থনের আহ্বান জানানোর পাশাপাশি মধ্যপ্রাচ্য, ইউক্রেন এবং অন্যত্র চলমান যুদ্ধের অবিলম্বে সমাপ্তিরও আহ্বান জানান। তিনি জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের প্রত্যাবাসনের সুবিধার্থে এআরএফ সদস্য দেশগুলোর কাছ থেকে নতুন করে সমর্থন চান। ডা. মোমেন ভিয়েতনামের প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। তিনি বাংলাদেশে মিয়ানমারের বাস্তুচ্যুত ১২ লাখ মানুষের দুর্দশা দেখতে আসিয়ানের বর্তমান চেয়ারম্যান হিসেবে তাকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। এছাড়া ড. মোমেন অধিবেশনের সাইডলাইনে লাওসের উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী, মার্কিন যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া, ভারত, দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রীসহ গুরুত্বপূর্ণ প্রতিনিধিদলের প্রধানদের সঙ্গে বৈঠক করেন।