এইচএসসির স্থগিত পরীক্ষা কবে জানা যাবে আজ

প্রকাশ : ০১ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কার আন্দোলন কেন্দ্র করে দেশজুড়ে বিশৃঙ্খলা সৃষ্টি হলে চলমান এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত করা হয়। দেশের নাজুক পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় এ পর্যন্ত তিন দফায় ৮ দিনের পরীক্ষা স্থগিত করে শিক্ষা বোর্ডগুলো। সর্বশেষ বিজ্ঞপ্তিতে ১ আগস্ট পর্যন্ত এইচএসসি পরীক্ষা স্থগিত করা হয়। আজকে জানা যাবে- স্থগিত হওয়ায় এইচএসসি ও সমমান পরীক্ষা কবে নাগাদ অনুষ্ঠিত হতে পারে।

এইচএসসি পরীক্ষার সময়সূচি অনুযায়ী, আগামী ৪ আগস্ট পরীক্ষা রয়েছে। ওইদিনের পরীক্ষাও স্থগিত হবে কি না, তা নিয়ে জানতে উদগ্রীব পরীক্ষার্থী ও অভিভাবকরা।

তবে শিক্ষা বোর্ডগুলোর সমন্বিত ফোরাম আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার জানিয়েছেন, স্থগিত হওয়ায় এইচএসসি পরীক্ষার ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

গতকাল বুধবার অধ্যাপক তপন কুমার সরকার বলেন, ‘আগামী রোববারের (৪ আগস্ট) পরীক্ষা স্থগিত হবে কি না, এ নিয়ে কোনো সিদ্ধান্ত এখনো হয়নি। শিক্ষা মন্ত্রণালয়ে বিষয়টি জানানো হয়েছে। সেখান থেকে নির্দেশনা এলে চূড়ান্ত সিদ্ধান্ত বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। আজ (বৃহস্পতিবার) শিক্ষা মন্ত্রণালয় থেকে রোববারের পরীক্ষা সংক্রান্ত নির্দেশনা আসতে পারে।

এর আগে চলমান পরিস্থিতিতে গত ১৮ জুলাইয়ের এইচএসসি পরীক্ষা স্থগিত করা হয়। এরপর পরিস্থিতি আরো খারাপ হওয়ায় ২১, ২৩ ও ২৫ জুলাইয়ের সব পরীক্ষা স্থগিত করা হয়। তৃতীয় দফায় ২৮ জুলাই থেকে ১ আগস্ট পর্যন্ত সময়সূচি অনুযায়ী যত পরীক্ষা ছিল, তা সব স্থগিত করে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। প্রসঙ্গত, নিয়ম অনুযায়ী গত ৩০ জুন এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। চলতি বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি বোর্ড ও মাদরাসা বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থী ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন।