এনডিটিভিটিকে বিশেষ সাক্ষাৎকার

আওয়ামী লীগের ‘বিকল্পহীন’ নেতা জয়

প্রকাশ : ১১ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আন্তর্জাতিক ডেস্ক

দলের কর্মীরা চাইলে দেশে ফিরে আওয়ামী লীগের নেতৃত্ব দেওয়ার কথা বিবেচনা করবেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে এবং সাবেক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। গত শুক্রবার ভারতের সংবাদমাধ্যম এনডিটিভিকে এক বিশেষ সাক্ষাৎকারে জয় আরো বলেছেন, তার মা প্রবাসে থাকতে চান না। তিনি বাংলাদেশে ফিরতে চান। জয় জোর দিয়ে বলেন, গত দুই মেয়াদে প্রধানমন্ত্রী থাকার সময়ই অবসরে যেতে চেয়েছিলেন তার মা। তবে তিনি শেখ হাসিনার রাজনীতিতে ফিরে আসার বিষয়টিও উড়িয়ে দেননি। এনডিটিভিকে জয় আরো বলেন, আমি গত রাতে তার (শেখ হাসিনা) সঙ্গে কথা বলেছি। এখন পর্যন্ত তার কোনো পরিকল্পনা নেই। ভিসা বা আশ্রয়ের জন্য আবেদনের বিষয়টি গুজব- কোনোটাই সত্যি নয়। জয় বলেন, তিনি বাংলাদেশে ফিরে যেতে চান। হতে পারে তিনি রাজনীতিতে ফিরবেন অথবা তিনি অবসরে যাবেন। এটা কোনো বিষয় নয়।

জয় আরো বলেন, বাংলাদেশেই তার বাড়ি। সেখানেই তিনি বেড়ে উঠেছেন। প্রধানমন্ত্রী হিসেবে এটাই হয়তো তার শেষ মেয়াদ ছিল। তার বয়স এখন ৭৬ বছর। টুঙ্গিপাড়ায় গ্রামের বাড়িতে অবসর সময় কাটাতে চান তিনি। এটাই তার স্বপ্ন ছিল। তিনি কখনোই বাংলাদেশের বাইরে থাকতে চাননি।

শেখ হাসিনা কি তাহলে সক্রিয় রাজনীতিতে ফিরে আসতে পারেন? এনডিটিভির এমন প্রশ্নের জবাবে যুক্তরাষ্ট্রে বসবাসরত জয় বলেন, ‘তিনি (শেখ হাসিনা) তার দেশের জন্য রাজনীতিতে ছিলেন, ক্ষমতায় থাকার জন্য নয়। গত দুই মেয়াদ থেকেই তিনি অবসরে যেতে চাচ্ছিলেন। আসলে তিনি নির্বাচনের আগে আমাকে রাজনীতিতে আসার জন্য চাপও দিয়েছিলেন। আমাদের পরিবারের কখনও ক্ষমতা বা রাজনীতির উচ্চাকাঙ্ক্ষা ছিল না।’ যেহেতু এই সংকটময় সময়ে আওয়ামী লীগের নেতাকর্মীরা নেতৃত্বশূন্যতায় রয়েছেন, তাহলে এখন তিনি (জয়) কী করবেন? এমন প্রশ্নের জবাবে এই আইটি উদ্যোক্তা বলেন, ‘অবধারিত বা বিকল্পহীনভাবেই আমি এখন দলের প্রধান মুখ হয়ে দাঁড়িয়েছি।

তিনি বলেন, আমি কখনও রাজনীতিতে আসতে চাইনি। আমার কোনো রাজনৈতিক উচ্চাকাঙ্ক্ষা নেই। কিন্তু যখনই আমি জানলাম আমাদের দলের নেতাদের ওপর হামলা হচ্ছে। তাদের বাড়িঘর পুড়িয়ে দেওয়া হয়েছে। আমি তাদের ছেড়ে যেতে পারব না। আওয়ামী লীগের এখনও লাখ লাখ অনুসারী আছে, তা রাতারাতি বিলীন হয়ে যাবে না।