কেলেঙ্কারির মুখে পদত্যাগ করলেন উপাচার্য সৌমিত্র শেখর

প্রকাশ : ১৫ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ময়মনসিংহ ব্যুরো

বিভিন্ন অনিয়ম দুর্নীতি ও কেলেঙ্কারির মুখে ময়মনসিংহের ত্রিশালে প্রতিষ্ঠিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) ড. সৌমিত্র শেখর পদত্যাগ করেছেন। এতে শিক্ষার্থীদের মধ্যে স্বস্থি ফিরেছে। গতকাল বুধবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের সচিবের মাধ্যমে মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর বরাবরে তিনি এই পদত্যাগপত্র জমা দিয়েছেন।

এদিন বিকাল পৌনে ৬টায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর এই তথ্য নিশ্চিত করেছেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মো. শফিকুল ইসলাম জানান, বেলা আড়াইটার দিকে উপাচার্য পদত্যাগপত্র জমা দেয়ার খবর পেয়েছি। আইন অনুযায়ী উপাচার্য পদত্যাগের পর রেজিস্ট্রার দায়িত্ব পালন করার কথা। তবে আন্দোলনকারীরা রেজিস্ট্রারেরও পদত্যাগ দাবি করছেন। এর আগে গত শুক্রবার থেকে উপাচার্যের পদত্যাগ দাবিতে বৈষম্যাবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে থেকে উপাচার্যের পদত্যাগ দাবিতে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। এরই ধারাবাহিকতায় গত রোববার উপাচার্যের পদত্যাগ দাবিতে প্রশাসনিক ভবনের সামনে অনশনে বসে থিয়েটার এন্ড পারফরম্যান্স স্ট্যাডিজ বিভাগের শিক্ষার্থী শাকিল আহমেদ শুভ। অভিযোগ উঠেছে, ড. সৌমিত্র শেখরের বিরুদ্ধে নিয়োগ বাণিজ্যসহ বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও উন্নয়ন কর্মকাণ্ডে ব্যাপক লুটপাট ও অর্থ কেলেঙ্কারির অভিযোগ রয়েছে।

ফলে এসব অভিযোগ মাথখায় নিয়েই অবশেষে পদত্যাগ করেছেন ড. সৌমিত্র শেখর। এদিকে উপাচার্য পদত্যাগের খবরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ সময় তারা স্বস্থি প্রকাশ করে অবিলম্বে রেজিস্ট্রারসহ অন্য প্রশাসনিক কর্মকর্তাদের পদত্যাগ দাবি করেন।