ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রাষ্ট্র সংস্কারে কবি সাহিত্যিকদের ২৩ দফা পরামর্শ

রাষ্ট্র সংস্কারে কবি সাহিত্যিকদের ২৩ দফা পরামর্শ

রাষ্ট্র সংস্কারের জন্য ২৩ দফা পরামর্শ দিয়েছে জাতীয় সাহিত্য অধিদপ্তর বাস্তবায়ন পরিষদ। গতকাল রাজধানীর তোপখানা রোডের একটি হোটেলে এক সংবাদ সম্মেলনে অন্তর্বর্তীকালীন সরকারকে এ পরামর্শ দেন কবি-সাহিত্যিকদের জাতীয় মঞ্চ সংগঠনের নেতারা। সংগঠনের প্রধান সমন্বয়ক কবি ও ঔপন্যাসিক কাজী সাব্বির লিখিত বক্তব্য পাঠ করেন এবং সভাপতিত্ব করেন সংগঠনটির উপদেষ্টা কবি নন্দিনী লুইজা। তারা বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতির স্বার্থে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করে সাহিত্য ও সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় এবং ‘জাতীয় সাহিত্য বিভাগ’ নামে একটি পৃথক বিভাগ গঠন এবং কবি-সাহিত্যিকদের যথাযথ মূল্যায়নের লক্ষ্যে পদক্ষেপ গ্রহণের পরামর্শ দেন। ‘সাহিত্য হোক আমাদের সমাজ গড়ার হাতিয়ার’ এই স্লোগানে তারা তৃণমূল পর্যায় থেকে সাহিত্যকর্মীদের তালিকা তৈরি করে তাকে রাষ্ট্রীয় স্বীকৃতি দেয়ার আহ্বান জানান। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলা একাডেমি, শিল্পকলা একাডেমি ও জাতীয় গ্রন্থাগারের মতো প্রতিষ্ঠানগুলোকে রাজনৈতিক প্রভাবের কবল থেকে মুক্ত করতে পদক্ষেপ নেবার অনুরোধ জানান।

মানবাধিকার রক্ষার অংশ হিসেবে জনস্বার্থে বিতর্কিত ‘সাইবার নিরাপত্তা আইন-২০২৩’ সংশোধন করার প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার আহ্বান জানান তারা।

তাদের অন্যান্য পরামর্শের মধ্যে রয়েছে কৃষি ও কৃষকের অবস্থার উন্নয়ন, দুর্নীতি প্রতিরোধ, বিচার বিভাগের স্বাধীনতা ও গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করা, শিক্ষা খাতে প্রয়োজনীয় সংস্কার আনা এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধি রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিনিয়র লেখক ও উপদেষ্টা ডা: তৈমুর আলম খন্দকার, অধ্যাপক ডা: এটিএম রেজাউল হক, অধ্যাপক ডা: সন্দীপক মল্লিক, কবি আতিক হেলাল, রুবি শামসুন নাহার, এস এ কে রেজাউল করিম, মিলি হক, শেখ ইকবাল হাসান স্বপন ও ড. উপস্থিত ছিলেন সমন্বয়কারী জেসমিন দিপা ও শামীমা রোজী।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত