ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

এবি পার্টিকে নিবন্ধন দিতে হাইকোর্টের নির্দেশ

এবি পার্টিকে নিবন্ধন দিতে হাইকোর্টের নির্দেশ

রাজনৈতিক দল হিসেবে আমার বাংলাদেশ পার্টিকে (এবি পার্টি) নিবন্ধন দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রায় ঘোষণার বিষয়টি নিশ্চিত করেছেন আইনজীবী মোহাম্মদ তাজুল ইসলাম। গতকাল সোমবার হাইকোর্টের বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় ঘোষণা করেন। আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন মুহাম্মদ তাজুল ইসলাম। রাষ্ট্র পক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফয়েজ আহমেদ। এর আগে গত বৃহস্পতিবার এই রুলের বিষয়ে চূড়ান্ত শুনানি শেষে রায় ঘোষণার জন্য আজকের দিন ঠিক করেন হাইকোর্ট। ২০২৩ সালের ৩১ আগস্ট রাজনৈতিক দল হিসেবে আমার বাংলাদেশ পার্টিকে নিবন্ধন দেয়ার নির্দেশ কেন দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

দলটির আহ্বায়কের করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে ৩১ আগস্ট হাইকোর্টের বিচারপতি কেএম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ শওকত আলী চৌধুরীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল জারি করেন। আদালতে ওইদিন রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ তাজুল ইসলাম (দলটির যুগ্ম আহ্বায়ক), আব্দুল্লাহ আল মামুন রানা ও যোবায়ের আহমদ ভূঁইয়া।

এর আগে দলটির নিবন্ধনের আবেদন খারিজ করে নির্বাচন কমিশন একটি চিঠি দেয়। সে চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন দলটির আহ্বায়ক এএফএম সোলায়মান চৌধুরী। আইনজীবী তাজুল ইসলাম জানান, গত বছরের ২৪ জুলাই নির্বাচন কমিশন চিঠি দিয়ে জানায়, ১০৪টি উপজেলার দেয়া তথ্যের মধ্যে ২৫টির তথ্য সঠিক পাওয়া গেছে। বাকি ৭৯টির শর্ত পালনের তথ্য সঠিক পাওয়া যায়নি। কিন্তু কোন কোন উপজেলার তথ্য ঠিক নেই, সেটি উল্লেখ করা হয়নি। ১০৪টি উপজেলার সঠিক তথ্য দিয়েছি। এরপরও নিবন্ধন না দেয়ায় রিট করেছি। আদালত রুল জারি করেছেন। এরপর রুলে নিবন্ধন খারিজ করে ২৪ জুলাইয়ের দেওয়া চিঠি কেন অবৈধ হবে না এবং নিবন্ধন দিতে কেন নির্দেশনা দেয়া হবে না, তা জানতে চান হাইকোর্ট।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত