ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মুক্তিযোদ্ধা পরিবার ও স্বতন্ত্র প্রার্থী ঐক্য পরিষদ

অন্তর্বর্তীকালীন সরকারের কাছে ৮ দফা দাবিতে প্রতীকী অনশন

অন্তর্বর্তীকালীন সরকারের কাছে ৮ দফা দাবিতে প্রতীকী অনশন

অন্তর্বর্তীকালীন সরকারের কাছে ৮ দফা দাবি জানিয়ে এবার প্রতীকী অনশন করেছেন মুক্তিযোদ্ধা পরিবার ও বাংলাদেশ স্বতন্ত্র প্রার্থী ঐক্য পরিষদ। সপ্তাহব্যাপী ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে গতকাল সোমবার সকাল থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে এ প্রতীকী অনশন করেন তারা। অনশন থেকে আন্দোলনকারীরা ৮ দফা দাবি আদায়ে দেশবাসীর সমর্থন চান।

এসময় শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের নাতনি অ্যাডভোকেট নুরতাজ আরা ঐশী ৮ দফা দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো- ১. দ্বাদশ সংসদ নির্বাচনে অংশগ্রহণকারী বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম বীরপ্রতীক ও সাবেক বিএনপি নেতা ব্যারিস্টার শাহজাহান ওমরসহ স্বৈরাচারী সরকারের সব দোসরদের গ্রেফতার করে বিচার করতে হবে। ২. হাসিনার জুলুমের শিকার ক্ষতিগ্রস্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানের থানাভিত্তিক তালিকা করে টপটেন ঘটনাকে ৪৫ দিনের মধ্যে সমাধান করতে হবে। ৩. ভাষানটেক বস্তি পুনর্বাসন প্রকল্প ও কলমিলতা বাজারের ক্ষতিপূরণ বিষয়ে শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের দীর্ঘদিনের ঝুলিয়ে রাখা দাবির বিষয়টির উপর পদক্ষেপ নিয়ে দ্রুত সমাধান করতে হবে।

৪. সরকারি টাকা ছাড়াই সাধারণ বস্তিবাসী ও নিম্নবিত্ত মানুষের জীবনমান উন্নয়নের জন্য এনএসপিডিএল’র গৃহীত পুনর্বাসন প্রকল্পসহ অনুরূপ ১০০টি প্রকল্প জরুরি ভিত্তিতে চালু করতে হবে। ৫. ছাত্র-জনতার আন্দোলনে শহীদদের তালিকা করে জাতীয় বীরের মর্যাদা দিয়ে প্রতিটি পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে। এবং আহতদের সুচিকিৎসা ও পুনর্বাসন করতে হবে। ৬. ঘুষখোর, দুর্নীতিবাজ, অর্থপাচারকারী, লুটপাটকারী ও সন্ত্রাসীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে। ৭. স্বতন্ত্র প্রার্থীদের নির্বাচনের পূর্বে একশতাংশ ভোটারের সমর্থন নেয়ার যে বিধান রয়েছে তা বাতিল করতে হবে। ৮. হাসিনা কর্তৃক নির্যাতনের বিষয়গুলো জাতীয়ভাবে প্রচার করে অন্তর্বর্তীকালীন সরকারকে ইমেজ বিল্ডিং করার আহ্বান। ৮ দফা দাবি আদায়ে আগামীকাল মঙ্গলবার অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টাকে স্মারকলিপি প্রদান করা হবে বলেও জানান তিনি।

প্রতীকী অনশনে দুপুর ২টায় মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যবৃন্দ নুরতাজ আরা ঐশী ও স্বতন্ত্র প্রার্থী ঐক্য পরিষদের চেয়ারম্যান মো. আব্দুর রহিমকে পানি খাইয়ে অনশন ভাঙ্গান।

এসময় প্রতিকী অনশনে মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যবৃন্দসহ বাংলাদেশ স্বতন্ত্র প্রার্থী ঐক্য পরিষদের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত