নিউমার্কেটসহ বিভিন্ন ফুটপাত দখল করে চাঁদাবাজির অভিযোগ

প্রকাশ : ২৩ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

৫ আগস্ট প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পালিয়ে যাওয়ার পর থেকে দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকা বিএনপি নেতারা রাজধানীর নিউমার্কেট, ধানমন্ডি হকার্স, এলিফেন্ড রোড, মিরপুর রোডের ফুটপাত দখল করে। অনেক হকারদের কাছে তারা ২ থেকে ৫ লাখ টাকা চাদা দেয়ার জন্য হুমকি দেয়। কয়েকজন হকারদের সঙ্গে কথা বলে এ কথা জানা যায়। এরই মধ্যে রাজধানীর বিভিন্ন ফুটপাতে ব্যবসা করেন হকার্সরা একসঙ্গে হয়ে বাংলাদেশ সেনাবাহিনীর কাছে অভিযোগপত্র দেন। ভুক্তভোগীরা অভিযোগ করেন, নিউমার্কেট থানা এরিয়ায় ফুটপাতের দোকান দখল করে চাঁদার বাণিজ্য হচ্ছে, আমার দোকানসহ আরো কয়েকজন হকারের দোকান দখল করে ও চাঁদা আদায় করে, এরা হলো নিউমার্কেট থানাসহ ঢাকা মহানগরীতে বিএনপির যুবদল ছাত্রদলের কথিত লোকজন যথাক্রমে: মো: শফিক ওরফে পাগলা শফিক, সাইফুল, মোস্তফা ফকির আলমগীর, মিজান বেপারী, মকবুল আরো অনেকেই রয়েছে দখল বাণিজ্যের সঙ্গে। ভুক্তভোগীরা বাংলাদেশ সেনাবাহিনী বরাবর একটি অভিযোগপত্র দিয়েছে।

তারা আরো বলেন, এরা শুধু নিউমার্কেট থানা এরিয়ায় নয়, ঢাকার অন্যান্য থানা এরিয়া ফুটপাতের দোকান হকারদের দখল বাণিজ্য চলছে আপনার কাছে অনুরোধ রাজনৈতিক ও আইনশৃঙ্খলা স্বাভাবিক না হওয়া পর্যন্ত নিউমার্কেট এরিয়াসহ ঢাকা মহানগরীতে ফুটপাতের হকার উচ্ছেদ করে দেয়ার জন্য অনুরোধ করছি। তথ্যের মর্ম অনুযায়ী তদন্তপূর্বক আইন গত ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করছি, অন্যথায় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। দখলদার ও চাঁদাবাজদের নামের তালিকা- ১. মকবুল মোল্লা, নিউমার্কেট থানার বিএমপি সভাপতি, মোবাইল ২. জাহাঙ্গীর পাটোয়ারী নিউমার্কেট থানার বিএনপির সাধারণ সম্পাদক, ৩. মিজান বেপারী যুবদলের সভাপতি, ৪. সাইফুল থানা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক, ৫. পাগলা শফিকসহ আরো অনেকে।

অভিযোগপত্রে আরো বলা হয়, বিএনপির যুবদল ছাত্রদল ফুটপাতে দোকান দখল ও চাঁদাবাজি করছেন। চাঁদা না দিলে জীবননাশের হুমকি প্রদর্শন করে ও মারধর করেন। কিছু ব্যক্তির নাম ও মোবাইল নম্বর দিয়েছি, যাদের দোকান দখল করে চাঁদা দাবি করছে এবং মারধর করেন তাদের কয়েকজনের নামের তালিকা, এছাড়াও আরো অনেকেই রয়েছে। তারা মিরপুর রোড, এলিফ্যান্ড রোড ধানমন্ডি হকার্স মার্কেটের সামনে, মাদবার গাউছিয়া মার্কেটের গেট এলিফ্যান্ট রোড, গাউছিয়া মার্কেটের গেট এলিফ্যান্ড রোড, গাউছিয়া মার্কেট সংলগ্ন ফুটপাত, এছাড়া অনেক হকারের দোকান দখল ও চাঁদাবাজি চলছে দখল ও চাঁদাবাজদের থানা বিএনপি ও থানা যুবদলের ও ছাত্রদলের লোকজন নিউমার্কেট থানা ১৮ নং ওয়ার্ড সম্মিলিতভাবে নিরীহ হকারদের দোকান দখল, চাঁদাবাজি, মারধর, ভয়ভীতি দেখায় ও জীবননাশের হুমকি প্রদান করে।