ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বন্যাকবলিত মানুষদের পুনর্বাসনে কাজ করবে বিএনপি

সংবাদ সম্মেলনে জাহিদ হোসেন
বন্যাকবলিত মানুষদের পুনর্বাসনে কাজ করবে বিএনপি

বন্যাকবলিত মানুষদের পুনর্বাসনে বিএনপি কাজ করবে বলে জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন। তিনি বলেন, বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষকে সাহায্যের জন্য ত্রাণ সংগ্রহ করছে বিএনপি। এই ত্রাণ তহবিলে দলের নেতাকর্মীসহ সর্বস্তরের মানুষ ব্যাপক সাড়া দিয়েছে বলে জানানো হয়েছে। গত ৫ দিনে নগদ আড়াই কোটি টাকাসহ প্রায় ১০ কোটি টাকার অধিক মূল্যের ত্রাণ সংগ্রহ করে বন্যাকবলিত এলাকায় সরবরাহ করা হয়েছে। গতকাল শুক্রবার নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে জাহিদ হোসেন এসব কথা বলেন।

ডা. জাহিদ জানান, কেন্দ্রীয় ত্রাণ সহায়তা কেন্দ্রের পাশাপাশি বিভিন্ন জেলা বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা গত ১০ দিন যাবৎ ত্রাণ সরবরাহ অব্যাহত রেখেছে। তিনি বলেন, বন্যার পানি এরই মধ্যে কমতে শুরু করেছে, ফলে বন্যাকবলিত এলাকায় রোগবালাই বেড়ে যাবে, সেজন্য আমাদের চিকিৎসকরা এবং বিভিন্ন ওষুধ কোম্পানিগুলো ওইসব এলাকায় ওষুধ বিতরণ করছে। জিয়াউর রহমান ফাউন্ডেশন এবং ড্যাবের চিকিৎসকরা ওষুধ ক্রয় করে সরবরাহ করছে।

বিএনপির এই নেতা বলেন, ‘দক্ষিণ-পূর্বাঞ্চলের বন্যায় উপদ্রুত মানুষদের সাহায্যার্থে শুকনো খাবার, শিশুদের কাপড়, মানুষের ব্যবহৃত কাপড়, মোমবাতি, দিয়াশলাই, বিশুদ্ধ পানি দেশের সর্বস্তরের জনগণ সরবরাহ অব্যাহত রেখেছে। রিকশাচালক, স্কুল-কলেজের শিক্ষার্থী, মাদরাসার শিক্ষার্থীসহ সর্বস্তরের মানুষ বিএনপির ত্রাণ তহবিলে সহায়তা দিচ্ছে।

ডা. জাহিদ বলেন, আজ (শুক্রবার) আর্ন্তজাতিক গুম প্রতিরোধ দিবস। স্বৈরাচার শেখ হাসিনার সরকার ক্ষমতায় টিকে থাকতে বিগত ১৬ বছরে বিএনপির ৭ শতাধিক নেতাকর্মীকে গুম করেছে। আয়নাঘর তৈরি করে বিরোধী দলকে নিপীড়ন করেছে। বিএনপি নেতাকর্মী, সাংবাদিক, শিক্ষক শিক্ষার্থীসহ এমনকি সেনাবাহিনীর কর্মকর্তাদেরও তারা গুম করেছিল। গুম হওয়া নেতাকর্মীদের অবিলম্বে ফিরিয়ে দেবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এ সময় তিনি সাম্প্রতিক ছাত্র-জনতার আন্দোলনে যারা শহীদ হয়েছেন এবং ভারত থেকে আসা পানিতে ভয়াবহ পানিতে যারা মৃত্যুবরণ করেছেন তাদের রুহের মাগফেরাত কামনা করেন। যারা আহত হয়েছেন তাদের আশু সুস্থতা কামনা করেন।

তিনি বলেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সার্বক্ষণিক ত্রাণ সহায়তা তদারকি করছেন। দলের স্থায়ী কমিটির সদস্য, ভাইস চেয়ারম্যানসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ, দলের অঙ্গ সংগঠনের নেতারা বন্যাদূর্গত এলাকায় গিয়ে ত্রাণ সরবরাহ কার্যক্রমে অংশ নিচ্ছেন।

সংবাদ সম্মেলনে এ সময় আরো উপস্থিত ছিলেন- বিএনপির যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর শরাফত আলী সপু, সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু প্রমুখ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত