ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

চীনের চলমান প্রকল্পে সহযোগিতার আশ্বাস জ্বালানি উপদেষ্টার

চীনের চলমান প্রকল্পে সহযোগিতার আশ্বাস জ্বালানি উপদেষ্টার

চীনের চলমান প্রকল্পগুলোর ব্যাপারে সব প্রয়োজনীয় সহযোগিতার ব্যাপারে আশ্বাস দিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং রেল মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান।

গতকাল সকালে সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েনের নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধিদল সৌজন্য সাক্ষাৎ করলে উপদেষ্টা এ আশ্বাস দেন। সাক্ষাৎকালে উপদেষ্টা দুই দেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এবং বাংলাদেশের বিভিন্ন উন্নয়নমূলক খাতে পারস্পরিক অংশীদারত্ব ও সহযোগিতার জন্য চীনের প্রশংসা করেন। ছাত্র-জনতার সম্মিলিত ত্যাগের ফলে গঠিত এই অন্তর্বর্তী সরকার দুর্নীতি, অন্যায়-অবিচার ও বৈষম্যের বিরুদ্ধে সবসময় অনমনীয় থাকবে বলে মন্তব্য করেন তিনি। উপদেষ্টা বলেন, অন্তর্বর্তী সরকার এরই মধ্যে অনেক জনকল্যাণমূলক পদক্ষেপ নিয়েছে। বিদ্যুৎ খাতে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিআইআরনি)-এর ৩৪(ক) ধারা বাদ দিয়ে গণশুনানির মাধ্যমে বিদ্যুতের দাম নির্ধারণ করা, ভবিষ্যতে বিভিন্ন কাজের দরপত্র উন্মুক্ত প্রতিযোগিতামূলক পরিবেশে আহ্বান করা এবং এক্ষেত্রে কারো সঙ্গে কোনো বিশেষ চুক্তি বা সুবিধা প্রদান না করা অন্যতম বলে উল্লেখ করেন তিনি।

এ সময় উপদেষ্টা বর্তমানে দেশের গ্যাস সংকট উত্তরণে ল্যান্ড বেজড গ্যাস প্ল্যান্ট নির্মাণ, জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমিয়ে নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধি, ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম তৈরি ও ট্রেনের লোকমোটিভ ক্রয়ে চীন সরকারের আর্থিক ও কারিগরি সহযোগিতা কামনা করেন। অন্তর্বর্তী সরকারকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে চীনা রাষ্ট্রদূত বলেন, চীন সরকার বাংলাদেশ ও এই দেশের জনগণের জীবনমান উন্নয়নে সবসময় সহযোগিতা করে যাবে। এই সরকারকে সর্বাত্মক সহযোগিতা করার পাশাপাশি চীনা রাষ্ট্রদূত বিগত আমলগুলোতে বাংলাদেশের বিভিন্ন প্রকল্পে বিপুল পরিমাণ বিনিয়োগের কথা উল্লেখ করে বলেন, চীন বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার এবং চীন সরকার সবসময় বাংলাদেশের জনগণের উন্নয়ন হয় এরকম প্রকল্পগুলোতে বিনিয়োগ করতে আগ্রহী।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত