দুই কাউন্সিলরের কর্মকাণ্ডে বিপাকে গাজীপুর জেলা বিএনপি

সাংগঠনিক ব্যবস্থা নেয়াসহ দৃষ্টান্তমূলক শাস্তির দাবি

প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

গাজীপুর মহানগর এলাকার গার্মেন্টস শিল্প এলাকা নিয়ন্ত্রণ নিতে মরিয়া হয়ে উঠেছেন বিএনপির কতিপয় নেতাকর্মী। এর মধ্যে ঝুটের ব্যবসা দখলে নিতে ঘটছে হত্যাসহ সংঘর্ষের ঘটনাও। আর এর নেপথ্যে রয়েছেন গাজীপুর মহানগর শ্রমিক দলের আহ্বায়ক, ১৫নং ওয়ার্ড কাউন্সিলর ফয়সাল আহমেদ সরকার এবং ২৬নং ওয়ার্ড কাউন্সিলর হান্নান মিয়া হান্নু। এর আগে দলের সিদ্ধান্ত অমান্য করে তারা গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে অংশ নেয়ায় বহিষ্কারও হয়েছিলেন। তবে লবিং-তদবিরে তাদের বহিষ্কারাদেশ বেশি দিন কার্যকর ছিল না। দলে ফিরেই আবার শুরু করেছেন সংগঠনবিরোধী কার্যক্রম। এতে গাজীপুর জেলা বিএনপিতে নানা সমালোচনার সৃষ্টি হয়েছে। ফলে এই দুই কাউন্সিলরের কর্মকাণ্ডে বিপাকে গাজীপুর জেলা বিএনপি। একাধিক সূত্র থেকে এসব তথ্য জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এলাকার কয়েকজন নেতাকর্মীর সাথে কথা হলে তারা বলেন, আওয়ামী লীগ সরকারের আমল থেকে তাদের বিরুদ্ধে ঝুট ব্যবসা, চাঁদাবাজি ও জমি দখলের অভিযোগ আছে। সরকার পরিবর্তন হওয়ার পর তারা আরো বেপরোয়া হয়ে উঠেছেন। আধিপত্য বিস্তার করতে এককভাবে তারা ঝুট ব্যবসা নিয়ন্ত্রণ করতে মরিয়া হয়ে উঠেছেন। আর এটাকে কেন্দ্র করে গত ৩১ আগস্ট ফাহিম নামের এক যুবককে হত্যা করার ঘটনাও ঘটেছে। প্রায় প্রতিদিনই সংঘর্ষের ঘটনাও ঘটছে বলে নেতাকর্মীরা জানান। দলটির নেতাকর্মীরা অবিলম্বে তাদের বিরুদ্ধে দলীয় সাংগঠনিক ব্যবস্থা নেয়াসহ দৃষ্টান্তমূলক শাস্তি দেয়ার জোর দাবি জানান।

জানা গেছে, দলের সিদ্ধান্তের বাইরে নির্বাচনে অংশ নিয়ে জয়লাভ করা এবং দলে ফিরে আসার পর থেকেই অভ্যন্তরীণভাবে এবং বাহ্যিকভাবে তাদের প্রভাব আরো বাড়তে থাকে। আওয়ামী লীগ ক্ষমতায় থাকাবস্থায় তারা সুবিধা গ্রহণ করেছেন। আর আওয়ামী লীগ ক্ষমতা ছাড়ার পর বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠান একক নিয়ন্ত্রণ নিয়ে বেশি সুবিধা নিতে চাইছেন। এর মধ্যে হান্নুর বিরুদ্ধে রয়েছে গুরুতর অভিযোগ। গত ৫ আগস্ট ছাত্র-জনতার আন্দোলনে আওয়ামী সরকারের পতনের পর গাজীপুর সিটির মেয়র জায়েদা খাতুন আত্মগোপনে চলে যান। তখন এই হান্নু কাউন্সিলর তাকে ফিরিয়ে আনেন। এরপর থেকে সে আরো বেপরোয়া হয়ে ওঠেন। এরই মধ্যে জয়দেবপুর বাংলাবাজার হাটসহ বিভিন্ন এলাকার শিল্প প্রতিষ্ঠানে দলীয় প্রভাব বিস্তার শুরু করেন।