পাহাড়ে তৃতীয় পক্ষের ইন্ধন আছে কি না জানি না

পররাষ্ট্র উপদেষ্টা

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেন জানিয়েছেন, পাহাড়ে তৃতীয় কোনো পক্ষের ইন্ধন আছে কি না জানি না। আমরা এটা অভ্যন্তরীণ সমস্যা হিসেবে দেখছি। সেই অনুযায়ী সমস্যা সমাধানের চেষ্টা করছি। গতকাল শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা বলেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, আমরা এটিকে আমাদের অভ্যন্তরীণ সমস্যা হিসাবেই দেখছি, সেটা সমাধানের চেষ্টা করছি। আজকে কয়েকজন উপদেষ্টা সেখানে গেছেন এবং চেষ্টা করছেন আলাপ-আলোচনার মাধ্যমে একটা পরিবেশ সৃষ্টি করার মাধ্যমে যেন শান্তি বজায় থাকে, যাতে আর সংঘাত বৃদ্ধি না পায়। এ নিয়ে আইনশৃঙ্খলার কিছু বিঘ্ন সৃষ্টি হয়েছে, তা সমাধান করার চেষ্টা করা হচ্ছে। ১৪৪ ধারা জারি করা হয়েছিল গতকাল। আমরা চেষ্টা করেছি সমস্যাটা সমাধান করতে। আশা করি, এটাতে সাফল্য অর্জন করব।

তৌহিদ হোসেন বলেন, সেখানে যারাই আহত-নিহত হয়েছে আমাদের মানুষ। একইসঙ্গে এটাও সিদ্ধান্ত আছে যারা জড়িত বলে প্রমাণিত হবে কোনো অপরাধে, তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এটা সরকারের অবস্থান। সরকার ঐকান্তিকভাবে চাইছে এটি সমাধান করতে।

তৃতীয় কোনো পক্ষের ইন্ধন আছে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এর উত্তর আমি দিতে পারব না। কারণ, কোনো ইন্ধন আছে কি না আমি জানি না। ফিলিস্তিন ইস্যুতে অন্তর্বর্তী সরকারের অবস্থান নিয়ে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, গাজা বা ইসরায়েল ইস্যুতে কিন্তু বাংলাদেশ সবসময় পক্ষে থেকেছে এবং থাকবে। বক্তব্য পরিস্থিতির কারণে হয়তো লাইন পরিবর্তন হতে পারে। নতুন কথা কিছু বলা হতে পারে। মূল কথা আমরা পুরোপুরি ফিলিস্তিনের পক্ষে আর এটা বজায় থাকবে।