ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

অংশ নেবেন ৫ শতাধিক বক্তা

বাংলা একাডেমিতে আজ উদ্বোধন হচ্ছে ঢাকা লিট ফেস্ট

বাংলা একাডেমিতে আজ উদ্বোধন হচ্ছে ঢাকা লিট ফেস্ট

করোনা মহামারির কারণে ৩ বছর স্থগিত থাকার পর আজ শুরু হচ্ছে বিশ্ব-সাহিত্য-সংস্কৃতি নিয়ে বাংলাদেশের সবচেয়ে বড় আয়োজন ঢাকা লিট ফেস্ট। এবার বসবে দশম আসর। উৎসবটি হয়ে উঠবে দেশি-বিদেশি সাহিত্যিক, চিন্তাবিদ, লেখক, সাংবাদিক, কবি, নির্মাতাদের মিলনমেলা। সকাল ১০টায় বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে ঢাকা লিট ফেস্ট উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ, নোবেলজয়ী সাহিত্যিক আবদুলরাজাক গুরনাহ, ভারতীয় লেখক ও সাহিত্য সমালোচক অমিতাভ ঘোষ। চার দিনের এই আয়োজনে অংশ নেবেন পাঁচ মহাদেশের ৫ শতাধিক বক্তা।

আয়োজকরা জানান, ঢাকা লিট ফেস্টে এবারের আলোচনায় থাকছে বৈচিত্র্য। এর অংশ হিসেবে বিজ্ঞান, মহামারি, উদ্ভাবন, প্রাণ ও প্রকৃতি, মুক্তিযুদ্ধ এবং চলচ্চিত্র নিয়ে সেশন রয়েছে। বিজ্ঞান এবং উদ্ভাবন নিয়ে আলোচনা করতে থাকছেন করোনা ভাইরাসের জিন রহস্য উন্মোচনকারী বিজ্ঞানী সেঁজুতি সাহা। মহামারির প্রস্তুতি নিয়ে আলোচনা করবেন অ্যাস্ট্রাজেনেকা টিকার সহ-উদ্ভাবক সারাহ গিলবার্ট। সব মিলিয়ে এবার থাকবে কথোপকথনের বৈচিত্র্যময় মিশ্রণ।

‘হাওয়া’ সিনেমার আলোড়ন তোলা গান ‘সাদা সাদা কালা কালা’র পেছনের গল্প শোনাবেন পরিচালক মেজবাউর রহমান সুমন এবং সংগীতশিল্পী শিবু কুমার শীল। সাংবাদিকতার পরিবেশ নিয়ে আলোচনায় অংশ নেবেন দেশবরেণ্য সাংবাদিকরা। এছাড়া রয়েছে তথ্যপ্রযুক্তি বিষয়ক সেশন, কবিতা চর্চা, শিশু ও তরুণদের জন্য আকর্ষণীয় আয়োজন, চলচ্চিত্র প্রদর্শনী এবং নাট্য, সংগীত ও গল্পকথন পরিবেশনা। ঢাকা লিট ফেস্টের পরিচালক সাদাফ সায্ জানান, দশম আসরে সশরীরে অংশ নেবেন নোবেলজয়ী লেখক ও আন্তর্জাতিকভাবে প্রশংসিত বিভিন্ন পুরস্কার বিজয়ী বক্তারা। তাদের মধ্যে অন্যতম ২০২১ সালে নোবেলজয়ী সাহিত্যিক আবদুলরাজাক গুরনাহ।

এছাড়া আসছেন ২০২২ সালের বুকারজয়ী কথাশিল্পী শেহান কারুনাতিলাকা ও গীতাঞ্জলি শ্রী (আন্তর্জাতিক ক্যাটাগরি)। আরও থাকছেন নিউস্ট্যাড ইন্টারন্যাশনাল, পেন/পিন্টার, প্রিক্স মেডিসিস, অস্কার, উইন্ডহাম ক্যাম্পবেল পুরস্কার, অ্যালবার্ট মেডেল, ওয়াটারস্টোন চিলড্রেনস বুক প্রাইজ, আগা খান অ্যাওয়ার্ডসহ বিভিন্ন পুরস্কার ও সম্মাননাপ্রাপ্তরা। এবার শুধু ১২ বছর বয়স পর্যন্ত শিশুদের প্রবেশে কোনও টিকিট লাগবে না। দর্শনার্থীর বয়স ১২ বছরের বেশি হলে টিকিট বাধ্যতামূলক থাকছে। টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে দৈনিক জনপ্রতি ৫০০ টাকা। তবে একসঙ্গে চার দিনের টিকিট নিতে চাইলে ছাড় মিলবে ৫০০ টাকা, সেক্ষেত্রে একেক জন দর্শনার্থী ১৫০০ টাকায় চারদিনের টিকিট পেয়ে যাবেন। এদিকে শিক্ষার্থীদের জন্য রয়েছে সুখবর। তারা প্রতিজন ২০০ টাকায় টিকিট কিনতে পারবেন। শিক্ষার্থীদের বেলায় একসঙ্গে চার দিনের টিকিট কিনলে লাগবে ৫০০ টাকা, অর্থাৎ তাদের জন্য থাকছে ৩০০ টাকা ছাড়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত