ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আইপ্যাড স্মার্ট ডিসপ্লেতে অ্যাপল

আইপ্যাড স্মার্ট ডিসপ্লেতে অ্যাপল

আইপ্যাডের জন্য নতুন একটি ডক তৈরি করতে কাজ করছে অ্যাপল। নতুন এই ডক ব্যবহার করে আইপ্যাডকে স্মার্ট ডিসপ্লে এবং স্পিকার হিসেবে ব্যবহার করা যাবে। এমনটাই জানিয়েছেন ব্লুবমার্গের মার্ক গুরম্যান। আগামী বছর এটি আসাতে পারে বলে তিনি ধারণা দেন। এর মাধ্যমে আইপ্যাডকে অ্যামাজন ইকো শো’র মতো ডিভাইসে রূপান্তর করা যাবে।

সংবাদ মাধ্যম ভার্জ জানায়, অ্যামাজন এরই মধ্যে তাদের ফায়ার টেবিলের মাধ্যমে এমনটি করেছে। ব্যবহারকারী এটিকে চার্জিং ডকের উপর স্থাপন করলে এটি স্মার্ট ডিসপ্লে হিসেবে কাজ করে। এদিকে গুগলও গত সপ্তাহে তাদের পিক্সেল ট্যাবলেটের জন্য ডকিং এক্সেসরি আনার ঘোষণা দিয়েছে। এটি ম্যাগনেটিক চার্জিং স্টেশন এবং স্পিকার উভয় হিসেবেই কাজ করবে। ট্যাবলেটটি স্টেশনে স্থাপন করা থাকলে এটি নেস্ট হাব ম্যাক্স হিসেবে কাজ করবে। এর মাধ্যমে হোম অ্যাপ নিয়ন্ত্রণসহ গুগল অ্যাসিস্টেন্টেরও কাজ করবে।

গুরম্যান জানান, আইপ্যাড ডকিং স্টেশনটিও ঠিক এগুলোর মতোই কাজ করবে। ডকটির মাধ্যমে ব্যবহারকারী ফেসটাইম কল এবং হোম ডিভাইসগুলোকে বিনা হাতে নিয়ন্ত্রণ করতে পারবে। এছাড়া অ্যাপল স্মার্ট হোম স্পেসের অন্যান্য ডিভাইস তৈরি নিয়েও কাজ করছে। এর মধ্যে রয়েছে হোমপডের উন্নত সংস্করণ, একটি এস৮ চিপ এবং মাল্টি টাচ ফাংশনালিটি। গত বছর গুরম্যান বলেছিলেন, অ্যাপল তাদের অ্যাপল টিভি আর স্মার্ট স্পিকার মিলিয়ে নতুন একটি ডিভাইস তৈরি করছে। ডিভাইসটির সঙ্গে একটি ক্যামেরাও থাকবে।

চলতি মাসের শেষ নাগাদ অ্যাপল আইপ্যাড প্রো বাজারে আনার পরিকল্পনা করছে বলে জানায় ভার্জ। ধারণা করা হচ্ছে এতে ১১ ইঞ্চি থেকে ১২.৯ ইঞ্চি পর্যন্ত ভ্যারিয়েশন থাকবে। আর আইপ্যাডগুলোতে ব্যবহার করা হবে অ্যাপলের নিজস্ব এম২ চিপ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত