ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ইউক্রেন পাচ্ছে আরো প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা পদ্ধতি

ওকলাহোমায় প্রশিক্ষণ পাবে কিয়েভ বাহিনী
ইউক্রেন পাচ্ছে আরো প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা পদ্ধতি

যুক্তরাষ্ট্রের ওকলাহোমা রাজ্যে ইউক্রেন বাহিনীকে প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা প্রশিক্ষণ দিতে যাচ্ছে ওয়াশিংটন। একই সঙ্গে যুক্তরাষ্ট্র কিয়েভকে প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা পদ্ধতি সরবরাহ করবে। এ কারণে এ প্রতিরক্ষা পদ্ধতির ব্যবহার ও সংরক্ষণ সম্পর্কে যুক্তরাষ্ট্রই ইউক্রেনের সৈন্যদের প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ নিয়েছে। পেন্টাগন মঙ্গলবার এক ঘোষণায় এ কথা জানিয়েছে। খবর বিবিসির

একের পর এক রাশিয়ার সামরিক অভিযানে বিপর্যস্ত কিয়েভ ওয়াশিংটনের কাছে এ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করার জন্য বারবার অনুরোধ জানানোর প্রেক্ষিতে যুক্তরাষ্ট্র গত বছরের শেষ দিকে ইউক্রেনকে প্যাট্রিয়ট ব্যবস্থা দেয়ার অঙ্গীকার করে।

পেন্টাগনের প্রেস সেক্রেটারি ব্রিগেডিয়ার জেনারেল পাট রাইডার সাংবাদিকদের বলেছেন, প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা পদ্ধতি বিষয়ে ইউক্রেন বাহিনীর প্রশিক্ষণ ওকলাহোমার ফোর্ট সিলে শিগগিরই অনুষ্ঠিত হবে। এ প্রশিক্ষণে ৯০ থেকে ১০০ ইউক্রেন সৈন্য অংশ নেবে।

আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা হামলা থেকে ইউক্রেনকে রক্ষা এবং মস্কোর আকাশ নিয়ন্ত্রণ চেষ্টাকে ব্যাহত করবে। প্যাট্রিয়ট এরই মধ্যে কার্যকর আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা হিসেবে প্রমাণিত হয়েছে। কানাডা যুক্তরাষ্ট্রের তৈরি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কিনে তা ইউক্রেনকে সরবরাহ করবে। মেক্সিকো সিটিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক শেষে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো মঙ্গলবার এ ঘোষণা দেন। কানাডার প্রতিরক্ষামন্ত্রী অনিতা আনন্দ বলেছেন, যুক্তরাষ্ট্রের তৈরি এ প্রতিরক্ষা ব্যবস্থার মূল্য ৩০ কোটি ২০ লাখ মার্কিন ডলার। তিনি আরো বলেছেন, ইউক্রেনের গুরুত্বপূর্ণ অবকাঠামোয় রাশিয়ার ব্যাপক বোমা হামলা ঠেকাতে কানাডা ন্যাশনাল এডভান্সড সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম ইউক্রেনকে দেয়ার প্রস্তাব করেছে। রাশিয়ার অবৈধ ও অন্যায় হামলার বিরুদ্ধে লড়াইরত ইউক্রেনীয় জনগণের পাশে কানাডা অব্যাহতভাবে থাকবে বলেও অনিত আনন্দ উল্লেখ করেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, কানাডা স্পষ্টভাবে তার সমর্থন প্রমাণ করেছে। এরই মধ্যে যুক্তরাষ্ট্র, নরওয়ে, স্পেন, জার্মানি ও ফ্রান্স ইউক্রেনকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করেছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত