এখন টুইটার হবে মজার

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

বর্তমানে সোশ্যাল মিডিয়াগুলোর মধ্যে অন্যতম জনপ্রিয় হচ্ছে টুইটার। বড় বড় সেলিব্রেটি, রাজনীতিবিদের সঙ্গে সাধারণ মানুষও ব্যবহার করছেন এই প্ল্যাটফর্ম। ২০২২ সালের এপ্রিলে টুইটারের মালিকানা বদলে ইলন মাস্কের হাতে আসে প্ল্যাটফর্মটি। এরপর থেকেই টুইটারের যেন সমালোচনা পিছু ছাড়ছে না। ইলন মাস্কের নানা কাণ্ড টুইটার এবং ইলন মাস্ক দুটিকেই রেখেছে আলোচনায়। একের পর এক পরিবর্তন আসছে টুইটারে। যেন ঢেলে সাজাচ্ছেন মনের মতো করে। নতুন বছরেই ইলন মাস্ক টুইটারে নিয়ে আসছে নতুন সুবিধা। মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মটিতে যুক্ত হচ্ছে ‘সাইড সোয়াপ’ ফিচার। এছাড়াও আরও দুটি ফিচার আনার ঘোষণা দিয়েছে টেসলার প্রতিষ্ঠাতা ইলন মাস্ক।

টুইটার ব্যবহারে একাধিক বাধ্যবাধকতা রয়েছে। এই প্ল্যাটফর্মে একসঙ্গে খুব বড় টেক্সট লিখে পোস্ট করা যায় না। তবে মার্কিন ধনকুবের তথা টুইটার সিইও মাস্ক জানিয়ে দিচ্ছেন, শিগগির এই সমস্যার সমাধান আসতে চলেছে।

ব্যবহারকারী যে টুইট ফলো করেন, আর যেসব টুইট ফলো করার জন্য ব্যবহারকারীকে সুপারিশ করা হয়, তার জন্য দুটি আলাদা অপশন থাকে। স্মার্টফোন থেকে দুটি অপশনে পৌঁছাতে অনেক সময় একটু সময় লাগে। কিন্তু এবার ডান ও বাঁ দিকে সুইপ করে অনায়াসেই দুই অপশন বেছে নিতে পারবেন। চলতি সপ্তাহেই চালু হবে ফিচারটি।

এছাড়াও এই সপ্তাহেই টুইট ডিটেলসের মধ্যে যুক্ত হবে বুকমার্ক বাটনটি। অর্থাৎ টুইটারের কোনো পেজকে পরবর্তীতে খুঁজে পাওয়ার জন্য মার্ক করে রাখতে পারবেন। সর্বোচ্চ দীর্ঘ টুইট করার অপশনটি ইউজাররা পেয়ে যাবেন আগামী মাস অর্থাৎ ফেব্রুয়ারি থেকেই। মানে আরও বেশি শব্দের টুইট একবারে লিখে পোস্ট করতে পারবেন। বর্তমানে ২৮০ শব্দ টুইট করা যায়। যদিও শব্দ সংখ্যা বেড়ে কত হবে, সে বিষয়ে এখনো কিছু জানানো হয়নি। তবে এই বিষয়টি নিয়ে অনেকদিন ধরেই আলোচনা চলছে। একাংশের দাবি, শব্দ সংখ্যা বাড়লে মনের ভাব প্রকাশে আরও সুবিধা হবে।