বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত আজ

অংশ নেবেন দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লি

প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

টঙ্গীর তুরাগ তীরে আয়োজিত ৫৬তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে আজ। তাবলিগ জামাতের যোবায়েরপন্থিরা ছাড়া দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লি এতে অংশ নেবেন বলে সংশ্লিষ্টরা আশা করছেন। ইজতেমা ময়দানে উপস্থিতি ছাড়াও অনেকে বিভিন্ন স্থান থেকে গণমাধ্যমে সরাসরি সম্প্রচার দেখেও মোনাজাতে শরিক হবে বলে জানা গেছে। এর মধ্যদিয়ে প্রথম পর্বের তিন দিনের আয়োজন শেষ হবে। চার দিন বিরতি দিয়ে ২০ জানুয়ারি থেকে শুরু হবে দ্বিতীয় পর্বের ইজতেমা। এতে অংশ নেবেন সাদ কান্ধলভির অনুসারীরা। আজ আখেরি মোনাজাতের আগে হেদায়েতি বয়ান করা হবে। বিশ্ব তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বি বাংলাদেশের হাফেজ মাওলানা জুবায়ের মোনাজাত পরিচালনা করতে পারেন। এদিকে আখেরি মোনাজাত উপলক্ষ্যে ইজতেমা ময়দান ও আশপাশের এলাকায় ব্যাপক নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এজন্য গতকাল মধ্যরাত থেকে মোনাজাত শেষ হওয়া পর্যন্ত আশপাশের বিভিন্ন সড়কে যান চলাচল বন্ধ ঘোষণা করেছে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপি)। এদিকে গত শুক্রবার থেকে শুরু হওয়া বিশ্ব ইজতেমার প্রথম পর্বের দ্বিতীয় দিন দেশি-বিদেশি তাবলিগ মুরব্বিদের বয়ান, জিকির ও ইবাদতের মধ্যদিয়ে কাটিয়েছেন সংশ্লিষ্টরা। পৌষের শীত উপেক্ষা করে টঙ্গীর তুরাগপাড়ে সমবেত হয়েছেন হাজার হাজার মানুষ। বিশাল শামিয়ানার নিচে খিত্তা (নির্ধারিত জায়গা) অনুসারে অবস্থান করছেন অংশগ্রহণকারীরা। মাঠে পাটি, চট দিয়ে বিছানা পেতে বসে বয়ান শুনছেন মুসল্লিরা। ইজতেমার মাঠ ছাড়িয়ে মানুষের সমাগম ছিল আশপাশের সড়ক-মহাসড়কেও।

গতকাল ফজরের নামাজের পর মাওলানা খুরশিদ আলমের আমবয়ানের মধ্যদিয়ে শুরু হয় দ্বিতীয় দিনের ইজতেমা কার্যক্রম। এ বয়ান শেষ হয় সকাল ১০টার দিকে। এরপর দ্বিতীয় বয়ান শুরু হয় জোহরের নামাজের পর। এর মাঝের সময়ে তাবলিগ জামাতের সাথীরা নিজেদের মধ্যে ইসলামি আলোচনা ও জিকির করেন। ইজতেমায় অংশ নিতে আসা মুসল্লিদের অনেকেই মাঠের ভেতর জায়গা পাননি। তাই অনেকে রাত পার করেছেন রাস্তায় অথবা ফুটপাতে। গতকাল সকাল ৮টার দিকে ঢাকা-আশুলিয়া সড়কের রানাভোলা এলাকায় গিয়ে দেখা যায়, সড়কের পাশে তাঁবু টানিয়ে অবস্থান করছেন ইজতেমায় আসা মুসল্লিরা। অনেকে আবার ঠাঁই নিয়েছেন গাছের নিচে অথবা সড়কের পাশের ঢালু জায়গায়।

বিভিন্ন সড়কে যানচলাচল বন্ধ : আজ ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত উপলক্ষ্যে গতকাল শনিবার দিবাগত রাত ১২টা থেকে রাজধানীর আব্দুল্লাহপুর থেকে গাজীপুর ভোগড়া বাইপাস ও কামারপাড়া পর্যন্ত যান চলাচল বন্ধ করে দেয়া হয়। গতকাল দুপুরে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপি) কমিশনার মোল্ল্যা নজরুল ইসলাম এ তথ্য জানান। তিনি বলেন, ইজতেমার আখেরি মোনাজাতে অংশ নিতে দেশ-বিদেশের লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি এসেছেন। তাদের নিরাপত্তার স্বার্থে শনিবার দিনগত রাত ১২টার পর থেকে কয়েকটি সড়ক বন্ধ রাখা হবে। দূর-দূরান্ত থেকে আসা মুসল্লিদের সুবিধার্থে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি।

আখেরি মোনাজাত কখন শুরু হবে জানতে চাইলে জিএমপি কমিশনার বলেন, ইজতেমা মাঠে মুরুব্বি যারা আছেন, তাদের সঙ্গে আমরা কথা বলেছি। চেষ্টা করছি যেন রোববার (আজ) বেলা ১১টার মধ্যে আখেরি মোনাজাত শুরু হয়। সবাই যাতে সুন্দর এবং সুষ্ঠুভাবে ইজতেমা সম্পন্ন করতে পারেন। সেই লক্ষ্যে জিএমপিসহ পুলিশের অন্যান্য ইউনিট একযোগে কাজ করে যাচ্ছে।

ইজতেমা ময়দানের কেন্দ্রীয় কন্ট্রোল রুম শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে সাংবাদিকদের কমিশনার বলেন, কামারপাড়া, টঙ্গী থেকে গাজীপুর ভোগড়া বাইপাস, আশুলিয়া অর্থাৎ অব্দুল্লাহপুর ব্রিজ থেকে বাইপালের রোড বন্ধ থাকবে। সেক্ষেত্রে ভোগড়া থেকে ৩০০ ফিট পর্যন্ত বাইপাস হয়ে চলে যাবে ঢাকাগামী লোকজন। যেসব মুসল্লি বা লোকজন ময়মনসিংহ বা গাজীপুর যাবেন, তারা বাইপাল থেকে জয়দেবপুর চৌরাস্তা হয়ে ময়মনসিংহের দিকে চলে যাবেন।

তিন দিনে সাত মুসল্লির মৃত্যু : টঙ্গীর তুরাগ নদীর তীরে বিশ্ব ইজতেমার ময়দানে সাত মুসল্লির মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার থেকে গতকাল শনিবার দুপুর পর্যন্ত বার্ধক্যজনিত ও শ্বাসকষ্টজনিত কারণে তাদের মৃত্যু হয়।

টঙ্গী পূর্ব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আশরাফুল ইসলাম বিষয়টির সত্যতা নিশ্চিত করেন।

তিনি জানান, গত বৃহস্পতিবার সকাল ১০টার দিকে সিলেটের জৈন্তাপুর থানার হেমুবুটে গ্রামের মো. নূরুল হক (৬৩) শ্বাসকষ্টজনিত কারণে মৃত্যুবরণ করেন। একই সময়ে গাজীপুর মহানগরীর ভুরুলিয়া এলাকার আবু তৈয়ব ওরফে আবু তালেব (৯০) বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেন।

গত শুক্রবার ভোরে বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেন ঢাকার কেরানীগঞ্জের হাজী মোহাম্মদ হাবিবউল্ল্যাহ হবি (৬৮)। সন্ধ্যায় মৃত্যুবরণ করে মুন্সীগঞ্জের শ্রীনগর থানার মধ্যে কামার গ্রামের আক্কাস আলী সিকদার (৫০)। এছাড়া রাত আড়াইটার দিকে মৃত্যুবরণ করেন খুলনার ডুমুরিয়া থানার মলমলিয়া গ্রামের মোফাজ্জল হোসেন খান (৭০)।

বার্ধক্যজনিত কারণে গতকাল ভোর ৫টার দিকে মৃত্যুবরণ করেন নরসিংদীর মনোহরদী থানার মাছিমপুর গ্রামের হাবিবুর রহমান হবি (৭০)। এরপর সকাল সাড়ে ৬টায় মৃত্যুবরণ করেন চট্টগ্রাম সদর থানার রাওজান এলাকার আব্দুল রাজ্জাক (৭০)।

ওসি আশরাফুল বলেন, ইজতেমা ময়দানে তাদের জানাজা সম্পন্ন হয়। পরে তাদের লাশ নিজ নিজ বাড়িতে পাঠিয়ে দেয়া হয়।