ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়

শাহজাহানের জামিন আপিলেও বহাল

শাহজাহানের জামিন আপিলেও বহাল

অর্থ আত্মসাতের অভিযোগের মামলায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের (এনএসইউ) সাবেক ট্রাস্টি মোহাম্মদ শাহজাহানকে শর্তসাপেক্ষে হাইকোর্টের দেয়া জামিন বহাল রেখেছেন আপিল বিভাগ। ফলে শাহজাহানের কারামুক্তিতে আইনগত আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন তার আইনজীবী অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক। শাহজাহানের জামিন মঞ্জুর করে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা লিভ টু আপিল খারিজ করে গতকাল প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন ৩ সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন। আদালতে গতকাল ন্যাশনাল ব্যাংকের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক ও আইনজীবী অ্যাডভোকেট এম মোহাম্মদ সাঈদ আহমেদ রাজা। দুদকের পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী অ্যাভোকেট মো. খুরশীদ আলম খান।

এ মামলায় নিম্ন আদালতে বিফল হয়ে হাইকোর্টে জামিন আবেদন করেছিলেন শাহজাহান। সেই আবেদনের শুনানি নিয়ে গত ৮ আগস্ট তার জামিন প্রশ্নে রুল জারি করেন হাইকোর্ট। চূড়ান্ত শুনানি শেষে গত বছরের ১৪ ডিসেম্বর হাইকোর্ট রুল যথাযথ (অ্যাবসলিউট) ঘোষণা করে রায় দেন। রায়ে আদালতের অনুমতি ছাড়া দেশের বাইরে এবং বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যেতে পারবেন না, এ দুই শর্তে শাহজাহানকে জামিন দেয়া হয়।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের জমি কেনা বাবদ অতিরিক্ত ৩০৩ কোটি ৮২ লাখ টাকা ব্যয় দেখিয়ে, তা আত্মসাতের অভিযোগে বিশ্ববিদ্যালয়টির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যানসহ ছয়জনের বিরুদ্ধে গত বছরের ৫ মে মামলা করে দুদক। মামলায় এ দুই ট্রাস্টিসহ ৪ ট্রাস্টি হাইকোর্টে আগাম জামিন চেয়ে আবেদন করেন। গত বছরের ২২ মে হাইকোর্ট আগাম জামিন আবেদন খারিজ করে শাহজাহানসহ চারজনকে পুলিশে সোপর্দ করেন। সাবেক অন্য তিন ট্রাস্টি হলেন- এমএ কাশেম, রেহানা রহমান ও বেনজীর আহমেদ। তারা জামিনে কারামুক্তি পেয়েছেন বলে জানিয়েছেন সংশ্লিষ্ট আইনজীবী।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত