সোহরাওয়ার্দী মেডিক্যালে ওয়ান স্টপ ইমার্জেন্সি সার্ভিস চালু

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

রাজধানীর সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে ওয়ান স্টপ ইমার্জেন্সি সার্ভিস (ওসেক) চালু করা হয়েছে। গতকাল সোমবার এই সার্ভিসের উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

এ সময় তিনি বলেন, এই ওয়ান স্টপ ইমার্জেন্সি সার্ভিস চালুর মাধ্যমে রোগীরা জরুরি সেবা পাবে। যার যে সেবা প্রয়োজন, সেই সেবা নিতে পারবেন। এখানে রোগ অনুযায়ী জরুরি চিকিৎসা দেয়া হবে, রোগ গুরুতর হলে সে অনুযায়ী চিকিৎসা দেওয়া হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এর আগে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল ও চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালসহ আরও কয়েকটি বড় হাসপাতালে এই সেবা চালু করা হয়েছে। সব হাসপাতালে ওসেক চালুর পরিকল্পনা রয়েছে সরকারের। আরও উন্নত স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে কাজ করছে সরকার। হাসপাতাল সূত্র জানায়, যেসব রোগীরা জরুরি চিকিৎসা নিতে আসবেন তাদের রোগ অনুযায়ী ওসেকে ব্যবস্থা নেয়া হবে। গুরুতর না হলে এখানে সেবা দিয়ে বাড়িতে ফিরতে পারবেন রোগীরা। আর গুরুতর হলে রোগ বিবেচনায় চিকিৎসা চলবে। এই সেবার মাধ্যমে হাসপাতালের ওয়ার্ডের ওপর চাপ কমবে।

গত শনিবার থেকে ওসেক সার্ভিসটিতে প্রাথমিকভাবে রোগীদের সেবাদান শুরু হয়। এই সার্ভিস উদ্বোধনের মাধ্যমে পুরোদমে সেবাদান শুরু করলো সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। যে কোনো রোগী দিন-রাত ২৪ ঘণ্টা চিকিৎসা নিতে পারবেন। যাবতীয় পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা থাকায় রোগীকে অন্যত্র যেতে হবে না। জরুরি রোগীর সেবায় অত্যাধুনিক ল্যাব সাপোর্ট, আলট্রাসনোগ্রাম, ইসিজি, পোর্টেবল এক্সরেসহ প্রায় সব ধরনের ডায়াগনস্টিক সুবিধা রয়েছে। মেডিক্যাল অফিসার ছাড়াও বিশেষজ্ঞ চিকিৎসকেরা সার্বক্ষণিক সেবা দেবে। জরুরি রোগীর সুষ্ঠু ও মানসম্মত সেবা নিশ্চিত করতে নার্স, প্যারামেডিক, ওয়ার্ড বয় ও পরিচ্ছন্নতাকর্মী রয়েছেন।

জরুরি রোগীর প্রয়োজনে বিশেষজ্ঞ চিকিৎসকের সিদ্ধান্ত সাপেক্ষে জরুরি অপারেশনের সুবিধা মিলবে। গুরুতর রোগীরা পাবেন মেকানিকেল ভেন্টিলেশন ও চার শয্যার আইসিইউ সাপোর্ট। জরুরি রোগী ভর্তি অথবা অবজারভেশনে রেখে চিকিৎসার ব্যবস্থা আছে। আরও উন্নত চিকিৎসার জন্য রেফার্ড হাসপাতালে নিতে ২৪ ঘণ্টা অ্যাম্বুলেন্স সেবা রয়েছে।

এছাড়া জরুরি রোগীর প্রয়োজনে ব্যবহৃত বেশিরভাগ ওষুধ মিলবে ওসেকে। রোগী ৪৮ ঘণ্টার বেশি ভর্তি থাকা লাগলে, আন্তঃবিভাগে বিভিন্ন ওয়ার্ডে রুটিন রোগী হিসেবে ভর্তির ব্যবস্থা করা হবে। আইসিইউ প্রয়োজন হলে হাসপাতালের আন্তঃবিভাগে আইসিইউতে স্থানান্তরের ব্যবস্থা থাকবে।

উদ্বোধন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আনোয়ার হোসেন হাওলাদার, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর ও ঢাকা মেডিক্যাল কলেজের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল নাজমুল হক প্রমুখ।