ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ইন্টেলকে টেক্কা, ২৪টি প্রসেসর!

ইন্টেলকে টেক্কা, ২৪টি প্রসেসর!

কম্পিউটার জগতে প্রসেসর প্রস্তুতকারী দুই প্রতিষ্ঠান ইন্টেল ও এএমডি। এরা বরাবরই একে অপরের বিরোধীদল। যেন প্রতিনিয়ত হাড্ডাহাড্ডি লড়াইয়ে লিপ্ত থাকে। সেরা প্রসেসরের খেতাবটি নিজের ঝুলিতে পুরতে কোনো কমতি রাখে না কেউই। কিন্তু দুই দলের

কেউই আগায় না আবার পেছায়ও না। নিজের জায়গায় দুই দলই সেরা। আন্তর্জাতিক বাজারে গেমারদের প্রথম পছন্দের তালিকায় থাকে এএমডি আর প্রোডাকশন বা ওয়ার্কস্টেশনের ব্যবহারকারীদের প্রথম পছন্দের তালিকায় থাকে ইন্টেল। তবে বিশ্বব্যাপী এখনো ইন্টেল ব্যবহারকারীর সংখ্যাই বেশি। গেল বছরের ২৭ সেপ্টেম্বর ডেক্সটপ কম্পিউটারের জন্য থার্টিন জেনারেশনের ‘র‌্যাপটর লেক’ প্রসেসর বাজারে ছাড়ে ইন্টেল। ক্যাটাগরি ভেদে ১৪ কোর ২০ থ্রেড থেকে শুরু করে ২৪ কোর ৩২ থ্রেডের প্রসেসরগুলোর ক্লক স্পিড সর্বনিম্ন ২.২ গিগাহার্জ থেকে শুরু করে সর্বোচ্চ ৫.৮ গিগাহার্জ পর্যন্ত। সেই ধারাবাহিকতায় গত ৫ জানুয়ারি শুরু হওয়া বিশ্বের সবচেয়ে বড় প্রযুক্তি ইভেন্ট কনজ্যুমার এফোর্ট স্কোর (সিইএস) এ আনুষ্ঠানিকভাবে ল্যাপটপ কম্পিউটারের জন্য থার্টিন জেনারেশনের ‘এইচএক্স’ সিরিজের নতুন প্রসেসর বাজারজাত করার ঘোষণা দিল ইন্টেল। তবে এএমডিও কম যায় না। এই ইভেন্টে দেরিতে হলেও হাই প্রোফাইল তিনটি নতুন ডেক্সটপ প্রসেসর ও চারটি ল্যাপটপ প্রসেসর বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে এএমডি। নতুন এই প্রসেসরগুলো এএমডির রাইজেন ৭০০০ সিরিজ লাইনআপের উত্তরসূরি। ডেক্সটপ প্রসেসরের নতুন সিরিজটি হচ্ছে ‘৭০০০এক্সথ্রিডি’। প্রসেসর তিনটি হচ্ছে যথাক্রমে ১৬ কোর ৩২ থ্রেডের ‘রাইজেন নাইন ৭৯৫০এক্সথ্রিডি’ যার ক্লকস্পিড ৪.২ গিগাহার্জ থেকে ৫.৭ গিগাহার্জ, ১২ কোর ২৪ থ্রেডের ‘রাইজেন নাইন ৭৯০০এক্সথ্রিডি’ যার ক্লকস্পিড ৪.৪ গিগাহার্জ থেকে ৫.৬ গিগাহার্জ এবং ৮ কোর ১৬ থ্রেডের ‘রাইজেন সেভেন ৭৮০০এক্সথ্রিডি’ যার সর্বোচ্চ ক্লকস্পিড ৫ গিগাহার্জ। এই প্রসেসরগুলো ১২০ ওয়াট বিদ্যুৎ খরচ করবে।

অপরদিকে ল্যাপটপ প্রসেসরের নতুন সিরিজটি হচ্ছে ‘৭০৪৫এইচএক্স’। প্রসেসর চারটি হচ্ছে যথাক্রমে ১৬ কোর ৩২ থ্রেডের ‘রাইজেন নাইন ৭৯৪৫এইচএক্স’ যার ক্লকস্পিড ২.৫ গিগাহার্জ থেকে ৫.৪ গিগাহার্জ, ১২ কোর ২৪ থ্রেডের ‘রাইজেন নাইন ৭৮৪৫এইচএক্স’ যার ক্লকস্পিড ৩ গিগাহার্জ থেকে ৫.২ গিগাহার্জ, ৮ কোর ১৬ থ্রেডের ‘রাইজেন সেভেন ৭৭৪৫এইচএক্স’ যার ক্লকস্পিড ৩.৬ গিগাহার্জ থেকে ৫.১ গিগাহার্জ এবং ৬ কোর ১২ থ্রেডের ‘রাইজেন ফাইভ ৭৬৪৫এইচএক্স’ যার ক্লকস্পিড ৪ গিগাহার্জ থেকে ৫ গিগাহার্জ। এই প্রসেসরগুলো ৪৫ থেকে ৭৫ ওয়াট বিদ্যুৎ খরচ করবে।

এএমডির দাবি তাদের নতুন এই প্রসেসরগুলো এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে দ্রুতগতির গেমিং প্রসেসর। আগামী ফেব্রুয়ারি মাস থেকেই ডেক্সটপ প্রসেসরগুলো বিশ্ব বাজারে সহজলভ্য হবে এবং এলিয়েনওয়্যার, আসুস, লেনোভো ও এমএসআই ইতোমধ্যেই এএমডির নতুন প্রসেসর ব্যবহার করা গেমিং ল্যাপটপ নির্মাণাধীন রয়েছে বলে নিশ্চিত করেছে। ল্যাপটপগুলোও ফেব্রুয়ারির শেষে বিশ্ববাজারে কিনতে পারা যাবে বলে আশা করা যায়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত