ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সহযোগিতার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত

ইউক্রেন প্রেসিডেন্টের সঙ্গে মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

ইউক্রেন প্রেসিডেন্টের সঙ্গে মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

যুক্তরাষ্ট্রের একজন সিনিয়র কর্মকর্তা ইউক্রেন সফরকালে দেখা করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে। এ সময় কিয়েভকে সহযোগিতার ক্ষেত্রে ওয়াশিংটনের ‘অবিচল প্রতিশ্রুতির’ বিষয়ে তাকে ফের নিশ্চয়তা দেন তিনি। মার্কিন পররাষ্ট্র বিভাগ জানায়, মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শার্মানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ইউক্রেনের নিরাপত্তাব্যবস্থা জোরদার, তাদের অর্থনৈতিক অবস্থার উন্নতি এবং যুক্তরাষ্ট্রের সাথে একটি স্থায়ী দ্বিপক্ষীয় বাণিজ্য অংশীদারিত্ব উন্নত করার উপায় নিয়ে আলোচনা করেছেন। মার্কিন প্রতিনিধি দলটি ইউেেক্রনের প্রেসিডেন্ট দপ্তরের সদস্য, প্রতিরক্ষামন্ত্রী ওলেকজি রেজনিকভ ও ইউক্রেনের সিনিয়র কর্মকর্তার সাথে সাক্ষাৎ করেন।

মার্কিন পররাষ্ট্র বিভাগের মুখপাত্র নেড প্রাইস এক বিবৃতিতে বলেন, এ সফরের লক্ষ্য হচ্ছে, রাশিয়ার সামরিক অভিযানের প্রেক্ষাপটে ইউক্রেন ও তাদের প্রতিরক্ষার ব্যাপারে যুক্তরাষ্ট্রের দৃঢ় প্রতিশ্রুতির বিষয়টি পুনরায় নিশ্চিত করা।

তিনি বলেন, এ প্রতিনিধি দল ব্যবসা-বাণিজ্যের সঙ্গে সম্পৃক্ত ইউক্রেনের যুব সমাজের সঙ্গেও কথা বলেন। ইউক্রেন যুদ্ধের ১১তম মাসে রাশিয়া ও ইউেেক্রনীয় সৈন্যদের মধ্যে তুমুল লড়াই চলার এই সময়ে শার্মান কিয়েভ সফর করলেন।

গত মাসে জেলেনস্কি হোয়াইট হাউসে প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে সাক্ষাৎ করেন। সেখানে তিনি ইউক্রেনের জন্য জরুরি সামরিক ও আর্থিক সহায়তা হিসেবে প্রায় ৪৫ বিলিয়ন ডলার দেয়ার ঘোষণা দেন।

নিপ্রোতে রুশ ক্ষেপণাস্ত্র হামলার তীব্র নিন্দায় জাতিসংঘ মহাসচিব : জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ইউক্রেনের নিপ্রো শহরের একটি আবাসিক ভবনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ৪০ জন নিহত হওয়ার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন। গত ফেব্রুয়ারি মাসে রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করার পর শনিবার সন্ধ্যায় চালানো এ হামলা ছিল সবচেয়ে প্রাণঘাতী। জাতিসংঘ মহাসচিব এই হামলার নিন্দা জানিয়ে বলেছেন, এটি যুদ্ধ আইন লঙ্ঘনের আরেকটি দৃষ্টান্ত।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত