ঢাকা ২৬ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

প্রেসিডেন্ট জেলেনস্কির কৃতজ্ঞতা প্রকাশ

ইউক্রেনকে নতুন করে সামরিক সহায়তার প্রতিশ্রুতি মিত্রদের

ইউক্রেনকে নতুন করে সামরিক সহায়তার প্রতিশ্রুতি মিত্রদের

ইউক্রেনকে নতুন করে সামরিক সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে দেশটির পশ্চিমা মিত্র দেশগুলো। সহায়তার অংশ হিসেবে ইউক্রেনে ৫৫২ সাঁজোয়া যান ও ২০০০ রকেট পাঠাবে যুক্তরাষ্ট্র। চলতি মাসের প্রথমদিকে ইউক্রেনকে যে অস্ত্র সহযোগিতা প্রদানের প্রতিশ্রুতি দিয়েছিল যুক্তরাষ্ট্র। এবার তার চেয়ে আরও বড় রকমের প্যাকেজ ঘোষণা করা হয়েছে।

যুক্তরাষ্ট্র জানিয়েছে, আড়াই বিলিয়ন ডলারের সামরিক সহায়তা দেয়া হচ্ছে জেলেনস্কির সরকারকে। প্যাকেজের অংশ হিসেবে ইউক্রেনে কয়েকশ সাঁজোয়া যানসহ হাজার হাজার রকেট ও কামানের গোলা পাঠাচ্ছে ওয়াশিংটন। খবর বিবিসির

বৃহস্পতিবার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, যে প্যাকেজটি পাঠানো হচ্ছে তাতে ৫৯টি ব্র্যাডলি ফাইটিং ভিয়াকলস, ৯০টি স্ট্রাইকার আর্মার্ড পারসোনাল ক্যারিয়ারস, ৫৩টি মাইন রেজিস্ট্যান্ট অ্যামবুশ প্রটেক্টেড ভিয়াকলস এবং ৩৫০টি হাই মোবিলিটি মাল্টিপারপাস হুইলড ভিয়াকলস আছে।

চলতি মাসের প্রথমদিকে ৫০টি ব্র্যাডলি ফাইটিং ভিয়াকলস পাঠিয়েছিল যুক্তরাষ্ট্র। নতুন প্যাকেজে আরও ৫৯টি পাঠানো হচ্ছে।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার পর পর থেকে যুক্তরাষ্ট্র কিয়েভকে ২৭৪০ কোটি ডলারেরও বেশি নিরাপত্তা সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

গত ডিসেম্বরে ওয়াশিংটন সফরে গিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মার্কিন কংগ্রেসে বলেছিলেন, ইউক্রেনকে দেওয়া সহায়তা কোনো দান নয়, এটি গণতন্ত্রে বিনিয়োগ। তখন মার্কিন সমর্থন অব্যাহত রাখারও আহ্বান জানিয়েছিলেন তিনি। এ পরিপ্রেক্ষিতে নতুন এই সামরিক সহায়তা ঘোষণা এল মিত্র রাষ্ট্র যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে।

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় মিত্ররা রাশিয়ার সাথে ইউক্রেনের যুদ্ধের পরবর্তী ধাপের জন্য সামরিক সহায়তা বিষয়ে একটি গুরুত্বপূর্ণ বৈঠকের প্রাক্কালে কিয়েভকে সাঁজেয়া যান, কামান এবং অন্যান্য যুদ্ধোপকরণ নতুন করে সরবরাহ করার ঘোষণা দিয়েছে। পেন্টাগন ইউক্রেন বাহিনীকে শক্তিশালী করার জন্য ২৫০ কোটি ডলার মূল্যের ব্র্যাডলি যুদ্ধ যান, সেনাবাহক সাঁজোয়া যান, বিমান প্রতিরক্ষা ব্যবস্থা এবং কয়েক হাজার রকেট ও কামানের গোলা সরবরাহের একটি দীর্ঘ তালিকা প্রকাশ করেছে। এদিকে ব্রিটেন জানিয়েছে, তারা ইউক্রেনে ৬শ সালফার ক্ষেপণাস্ত্র পাঠাবে। ডেনমার্ক বলেছে, তারা কিয়েভকে ফ্রান্সের তৈরি ১৯টি সিজার হাউইটজার দিবে। সুইডেন দেশটিকে তাদের আর্চার আর্টিলারি সিস্টেম দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে। এটি একটি আধুনিক মোবাইল হাউইটজার যা হাতে পাওয়ার জন্য কিয়েভ কয়েক মাস ধরে অনুরোধ জানিয়ে আসছে। যুদ্ধবিধ্বস্ত দেশ ইউক্রেনকে তারা আরো কি সহায়তা দিতে পারে তা নিয়ে আলোচনা করতে জার্মানির রামস্টেইনে ন্যাটোর সদস্য ৩০টি দেশসহ প্রায় ৫০টি দেশের প্রতিরক্ষা ও অন্যান্য কর্মকর্তারা মিলিত হওয়ার এক দিন আগে এসব অস্ত্র দেয়ার ঘোষণা আসল।

জার্মানিতে আলোচনার প্রাক্কালে জেলেনস্কি বৃহস্পতিবার রাতে বলেন, কিয়েভ ওই আলোচনা থেকে ‘দৃঢ় সিদ্ধান্ত’ এবং ‘যুক্তরাষ্ট্রের কাছ থেকে একটি শক্তিশালী সামরিক সহায়তা প্যাকেজ’ আশা করে। এমন সহযোগিতার প্রসঙ্গে বৃহস্পতিবার দিবাগত রাতে দেশগুলোর প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ভাষণে জেলেনস্কি বলেন, আমি সেসব দেশগুলোর প্রতি সত্যিই কৃতজ্ঞ যারা আমাদের সামরিক সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে। প্রতিরক্ষা মজবুত করতে বেশ কিছু সাহসী এবং দারুণ সিদ্ধান্ত নিয়েছে আমাদের মিত্ররা। ইউরোপের ৯টি দেশের সামরিক সহায়তার ঘোষণা ইউক্রেনীয় ভূখণ্ড থেকে রুশ বাহিনীকে বিতাড়িত করতে সহায়ক ভূমিকা পালন করবে বলে যৌথ বিবৃতিতে জানিয়েছে ব্রিটেন ও এস্তোনিয়া। সুইডেন, চেক প্রজাতন্ত্র, লাটভিয়া, পোল্যান্ড, লিথুনিয়া স্লোভাকিয়া এবং যুক্তরাজ্যের পক্ষ থেকে ইউক্রেনে আরও সামরিক সহায়তার প্রতিশ্রুতি এসেছে। জেলেনস্কি সুইডেনকে ধন্যবাদ জানিয়ে বলেন, দেশটি ৫০টির মতো সাঁজোয়া যুদ্ধ যান পাঠানোর পরিকল্পনা করেছে। এই সহায়তা আমাদের সেনাবাহিনীকে আরও শক্তিশালী করবে। সূত্র : বিবিসি

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত