ঢাকা ২৬ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

ঢাকায় অনুদান চুক্তি সই

টিআইবিকে নেদারল্যান্ডস দেবে ৪ কোটি ২৫ লাখ টাকা

টিআইবিকে নেদারল্যান্ডস দেবে ৪ কোটি ২৫ লাখ টাকা

দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনের অগ্রযাত্রাকে আরও বেগবান করতে নেদারল্যান্ডস ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) মধ্যে অনুদান চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বৃহস্পতিবার ঢাকার নেদারল্যান্ডস দূতাবাসে নেদারল্যান্ডসের পক্ষে বাংলাদেশে নিযুক্ত দেশটির অ্যাম্বাসেডর অ্যানে ভ্যান লিউয়েন ও টিআইবির পক্ষে সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান চুক্তিতে স্বাক্ষর করেন। চুক্তি অনুযায়ী নেদারল্যান্ডস এই প্রকল্পে টিআইবিকে প্রায় ৪ কোটি ২৫ লাখ টাকা প্রদান করবে।

এক বিবৃতিতে টিআইবি জানায়, চুক্তির অধীনে টিআইবি ২০২২ সালের জানুয়ারি থেকে চলমান ৫ বছর মেয়াদি মূল প্রকল্প ‘পার্টিসিপেটরি অ্যাকশন এগেইনস্ট করাপশন : টুয়ার্ডস ট্রান্সপ্যারেন্সি অ্যান্ড একাউন্টেবিলিটি’ (প্যাক্টা) বাস্তবায়ন করবে। নেদারল্যান্ডস ছাড়াও প্যাক্টা প্রকল্পে টিআইবিকে যৌথভাবে সহায়তা দিচ্ছে যুক্তরাজ্যের ফরেন, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও), দ্য সুইডিশ অ্যাম্বাসি ও সুইজারল্যান্ডের সুইস ডেভেলপমেন্ট কোঅপারেশন (এসডিসি)।

প্যাক্টা প্রকল্পের সামগ্রিক উদ্দেশ্য হচ্ছে, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) সঙ্গে সামঞ্জস্য রেখে অধিকতর অন্তর্ভুক্তিমূলক, ন্যায়সঙ্গত ও বৈষম্যহীন সমাজ গড়ে তোলা এবং দুর্নীতি প্রতিরোধে অবদান রাখা। গবেষণা-নির্ভর অ্যাডভোকেসি ও অংশীজনদের সম্পৃক্ত করার পাশাপাশি প্রকল্পটি দুর্নীতির বিরুদ্ধে সামাজিক আন্দোলনে জনগণ, বিশেষ করে তরুণ প্রজন্মের সম্পৃক্ততা আরও বাড়ানো এবং তথ্য-উপাত্তনির্ভর কমিউনিটি মনিটরিংয়ের মাধ্যমে সুশাসনের ঘাটতি চিহ্নিত করে জনসাধারণের সেবা প্রাপ্তিকে আরও সহজ ও স্বচ্ছ করতে এবং সামাজিক দায়বদ্ধতা নিশ্চিতে সহায়তা করবে।

আলোকিত বাংলাদেশ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত