সুসংবাদ প্রতিদিন

বেগুনি বাঁধাকপিতে কৃষকের হাসি

প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

বেগুনী রঙের বাঁধাকপি চাষে হাসি ফুটেছে যশোরের কৃষকদের মুখে। যশোর সদর উপজেলার চুড়ামনকাটি ইউনিয়নের বিভিন্ন মাঠে চাষ হয়েছে বেগুনি রঙের বাঁধাকপি। যতদূর চোখ যায় শুধু বেগুনি রঙের ছোঁয়া। দেখলেই মন ভরে যায়। সবজির চাষের জন্য বিখ্যাত যশোরের এ অঞ্চলটি।

এই মৌসুমে প্রায় ১২ বিঘা জমিতে বেগুনি বাঁধাকপির চাষ হয়েছে। কৃষকরা প্রতি কেজি ২২ টাকা দরে বিক্রি করছেন। আগামীতে বেগুনি রঙের বাঁধাকপির চাষ বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্মকর্তা।

শীতকালের সবজিগুলোর মধ্যে বাঁধাকপি অন্যতম। এটি গাঢ় সবুজ, হালকা সবুজ, সাদা, লাল ও বেগুনিসহ বিভিন্ন রঙের হয়ে থাকে। বাঁধাকপির ইংরেজি নাম কেবেজ এবং বৈজ্ঞানিক নাম ‘ব্রাসিকা ওলেরেসা’। বাঁধাকপির আদি নিবাস ভূমধ্যসাগরীয় দক্ষিণ ইউরোপে। ষাটের দশকে বাংলাদেশে এর চাষ শুরু হয়।

স্থানীয় কৃষক আমিন উদ্দিন জানান, ২ বিঘা জমিতে বাঁধাকপি চাষ করতে তার খরচ হয়েছে প্রায় ৩৫ হাজার টাকা। এর মধ্যে তিনি প্রায় ৩০ হাজার টাকার বাঁধাকপি বিক্রি করেছেন। তার জমিতে ৯ হাজারের মতো বাঁধাকপি রয়েছে এখনও। ভারত থেকে তিনি রঙিন বাঁধাকপির বীজ কিনে আনেন।

আরেক কৃষক মনোয়ার হোসেন জানান, তিনি প্রথমবার বাঁধাকপির চাষ করে বেশ সাড়া পেয়েছেন। সাধারণ বাঁধাকপির চেয়ে এই কপিতে বেশি দাম পাচ্ছেন। এ সবজির ওজনেও অনেকগুণ বেশি।

কৃষিকর্মকতা জহিরুল ইসলাম বলেন, এই অঞ্চলে মূলত দুইটি জাতের বেগুনি রঙের বাঁধাকপি উৎপাদিত হচ্ছে। এ ইউনিয়নের আমিন উদ্দিন গত বছর ভারতে থেকে এ জাতের বীজ আনেন। তবে বাণিজ্যিকভাবে এ মৌসুমেই শুরু হয়েছে রঙিন বাঁধাকপির চাষ।