সুসংবাদ প্রতিদিন

সরিষার বাম্পার ফলনে খুশি যশোরের কৃষক

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

যশোরের মণিরামপুর উপজেলার রাজগঞ্জ অঞ্চলে মাঠ থেকে পাকা সরিষা কর্তন শুরু করেছে চাষিরা। চলতি রবি মৌসুমে রাজগঞ্জ অঞ্চলে সরিষার চাষে ব্যাপক ফলন হয়েছে। আশানুরূপ ফলনে খুব খুশি হচ্ছেন কৃষকরা। সরিষার ভালো ফলনের পাশাপাশি ন্যায্য মূল্য পাবেন বলে আশা করছেন কৃষকরা।

স্থানীয় কৃষি অফিস জানিয়েছে- সরিষার ফলন বাড়াতে কৃষকদের মাঝে মৌসুমের শুরুতে বিএডিসি কর্তৃক উচ্চ ফলনশীল জাতের সরিষা বীজ সরবরাহ করা হয়েছে।

এছাড়া কৃষি প্রণোদনার আওতায় বিনামূল্যে কৃষকদের সরিষা বীজ ও সার প্রদান করা হয়েছে। উন্নত ফলনশীল জাতের বারি-৯, ১১, ১৪, ১৫, ১৭, ১৮, বিনা-৪, টরি-৭ জাতের সরিষার চাষসহ স্থানীয় জাতের সরিষার চাষ হয়েছে রাজগঞ্জ অঞ্চলে। রাজগঞ্জ অঞ্চলের নেংগুড়া-গৌরিপুর গ্রামের সরিষা চাষি মো. আলাউদ্দিন বলেন- আমি প্রতিবছর এক-দেড় বিঘা জমিতে সরিষার চাষ করে থাকি। এ বছরও দেড় বিঘা জমিতে সরিষার চাষ করেছি। এরইমধ্যে ক্ষেত থেকে পাকা সরিষা উঠানো শুরু করেছি। এ বছর সরিষার ফলন খুব ভালো হয়েছে ইনশাআল্লাহ। সরেজমিন এ মাঠে গিয়ে দেখা গেছে- এ মাঠের অনেক কৃষক পাকা সরিষা মাঠ থেকে উঠাতে শুরু করেছে।

স্থানীয় উপ-সহকারী কৃষি কর্মকর্তা ভগীরত চন্দ্র বলেন- সরিষা চাষ সফল করতে কৃষক পর্যায়ে ব্যাপক উদ্বুদ্ধকরণের পাশাপাশি সরিষা সংরক্ষণের জন্য যথাপোযুক্ত পরামর্শ দেয়া হয়েছে। এছাড়াও সরিষার ফুল ও পাতা জমির উর্বরতা শক্তি বাড়ায় বলে তিনি জানান। সরিষা কর্তন শেষে দামও ভালো পাবেন বলে এমনটাই আশা করছেন তিনি। সরিষা চাষ বেশ লাভজনক।