ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

হালনাগাদ করা হবে পেশাগত ব্যাধির তালিকা

জানালেন শ্রম প্রতিমন্ত্রী
হালনাগাদ করা হবে পেশাগত ব্যাধির তালিকা

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, প্রায় শতবছর আগে তৈরি করা পেশাগত ব্যাধির তালিকা হালনাগাদ করা হবে। দেশে নতুন নতুন শিল্প কলকারখানা গড়ে উঠছে। সেগুলোতে বিদ্যমান আপদ বিবেচনায় পেশাগত ব্যাধির তালিকা হালনাগাদের প্রয়োজন দেখা দিয়েছে। তিনি রোববার রাজধানীর বিজয়নগরে শ্রম ভবনের সম্মেলন কক্ষে জাতীয় শিল্প, স্বাস্থ্য ও সেইফটি কাউন্সিলের ১২তম সভায় সভাপতির বক্তব্যে এ কথা বলেন।

শ্রম প্রতিমন্ত্রী আরও বলেন, জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি নীতিমালাও হালনাগাদ করা জরুরি হয়ে পড়েছে। এ লক্ষ্যে জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি নীতিমালা-২০১৩ হালনাগাদকরণের জন্য সংশ্লিষ্ট সকল পক্ষকে নিয়ে একটি টেকনিক্যাল কমিটি গঠন করার নির্দেশনা দেন তিনি। অনুষ্ঠানে শ্রম ও কর্মসংস্থান সচিব মো. এহছানে এলাহী বলেন, পেশাগত ব্যাধির প্রাথমিক তালিকা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে সংগ্রহ করা যেতে পারে। প্রাপ্ত তালিকার ওপর সব স্টেকহোল্ডার এবং সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞ থেকে মতামত গ্রহণের মাধ্যমে দ্রুততম সময়ের মধ্যে তালিকা হালনাগাদ করা হবে।

সভায় কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. নাসির উদ্দীন আহমেদ, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. রহিম খান, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আশরাফ আহাম্মেদ, নৌ পরিবহণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব দেলোয়ারা বেগম, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব তসলিমা কানিজ নাহিদাসহ আইএলও, বিজিএমইএ’র প্রতিনিধি, শ্রমিক প্রতিনিধি, জাতীয় শিল্প, স্বাস্থ্য ও সেইফটি কাউন্সিলের সদস্যরা অংশগ্রহণ করেন। সভা শেষে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর কর্তৃক প্রস্তুতকৃত পেশাগত সেইফটি ও স্বাস্থ্য বিষয়ক জাতীয় কর্মপরিকল্পনা (২০২১-৩০) এবং বাংলাদেশে পেশাগত সেইফটি ও স্বাস্থ্য বিষয়ক জাতীয় প্রোফাইল ২০১৯ এর (বাংলা অনুবাদ) মোড়ক উন্মোচন করা হয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত