ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

জাতিসংঘ মহাসচিবের নিন্দা

জেরুজালেমে সিনাগগে হামলার ঘটনায় বন্দুকধারীসহ নিহত ৮

জেরুজালেমে সিনাগগে হামলার ঘটনায় বন্দুকধারীসহ নিহত ৮

ইসরাইল অধিকৃত জেরুজালের প্রান্তিক এলাকার একটি সিনাগগে (ইহুদিদের উপাসনালয়) বন্দুক হামলায় সাতজন নিহত এবং অপর তিনজন আহত হয়েছে। হামলা শেষে পালানোর সময় পুলিশের গুলিতে নিহত হয়েছে হামলাকারী নিজেও। গত শুক্রবার রাত সোয়া ৮টার দিকে ঘটে এ হামলা। ইহুদিদের সাপ্তাহিক পবিত্র দিন শনিবার উপলক্ষ্যে বিশেষ প্রার্থনার জন্য সমবেত সিনাগগটিতে লোকজন জড়ো হওয়ার সময়ই অতর্কিতে হামলা করে আততায়ী।

সিসিটিভির ফুটেজে দেখা গেছে, মুখ ঢেকে রাখা এক ব্যক্তি সিনাগগের বাইরে জনতাকে লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি ছুড়ছে এবং তাতে আহত হয়ে সড়কে লুটিয়ে পড়েছেন বেশ কয়েকজন।

এ ঘটনাকে ‘সন্ত্রাসী তৎপরতা’ উল্লেখ করে শুক্রবার রাতে এক বিবৃতিতে জেরুজালেম পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, হামলাকারী ওই ব্যক্তির বয়স আনুমানিক ২১ বছর। গুলি চালানোর পর গাড়িতে করে ঘটনাস্থল থেকে পালানোর চেষ্টা করেছিল ওই ব্যক্তি। তবে গাড়িতে ওঠার আগেই পুলিশের গুলিতে সে নিহত হয়। পুলিশের বিবৃতিতে হামলাকারী ওই ব্যক্তির নাম উল্লেখ করা হয়নি, তবে যে গাড়িতে চড়ে সে পালানোর চেষ্টা করছিলেন, সেটি জব্দ করা হয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানির নেতৃত্বাধীন অক্ষশক্তি ইউরোপে ইহুদি ধর্মাবলম্বীদের ওপর যে নিধনযজ্ঞ চালিয়েছিল, তার স্মরণদিবস ছিল শুক্রবার। এছাড়া ইহুদিদের ধর্মে শনিবার পবিত্র দিন হিসেবে স্বীকৃত। এর আগের দিন সন্ধ্যায় বিভিন্ন সিনাগগে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়। জেরুজালেমের সিনাগগে হামলার এ ঘটনার নিন্দা জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বাসভবন ও কার্যালয় হোয়াইট হাউজও হামলায় হতাহতদের প্রতি গভীর শোক জ্ঞাপন করেছে।

পশ্চিম তীরে নিরাপত্তা বাড়িয়েছে ইসরাইলি বাহিনী

অধিকৃত পশ্চিম তীরে নিরাপত্তা জোরদার করেছে ইসরাইলি বাহিনী। পূর্ব জেরুজালেমের সিনাগগে (ইহুদিদের উপাসনালয়ে) বন্দুকধারীর হামলায় হতাহতের ঘটনার একদিন পরই পশ্চিম তীরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করল ইসরাইলি বাহিনী। ১৯৬৭ সালের ছয় দিনের যুদ্ধ শেষে, ইসরাইল পূর্ব জেরুজালেমসহ গাজা উপত্যকা ও পশ্চিম তীর দখল করে নেয়, যা ফিলিস্তিনি কর্তৃপক্ষ নিজের দাবি করে আসছে।

এদিকে, ইসরাইল-ফিলিস্তিনের মধ্যে উত্তেজনার মাঝে আগামী সপ্তাহে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন মিশর, ইসরাইল ও ফিলিস্তিন সফর করবেন। ইসরাইলের ইতিহাসে সবচেয়ে ডানপন্থি সরকারের প্রধান হিসাবে এক মাস আগে ক্ষমতায় ফিরে আসার পর প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে প্রথমবার মুখোমুখি বৈঠক করবেন ব্লিঙ্কেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রামাল্লায় ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গেও বৈঠক করবেন। সূত্র: বিবিসি ও রয়টার্স

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত