ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

অন্যরকম

চুলে দিশা হারিয়েছে বিশ্ব!

চুলে দিশা হারিয়েছে বিশ্ব!

কবিতাপ্রেমীরা জীবনানন্দ দাশের ‘চুল তার কবেকার অন্ধকার বিদিশার নিশা, মুখ তার শ্রাবস্তীর কারুকার্য; অতিদূর সমুদ্রের পর হাল ভেঙে যে নাবিক হারায়েছে দিশা’ শোনেননি এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন।

তবে ২০২০ সালে এসে আজ নাটোরের সেই বনলতা সেনকে নিয়ে কথা হচ্ছে না। আজ বলা হচ্ছে নীলাংশী প্যাটেলের কথা। যার চুলে দিশা হারিয়েছে বিশ্ব। বিশ্বের সবচেয়ে লম্বা চুল নিয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বইয়ে নাম লেখিয়েছে ভারতের গুজরাট রাজ্যের নীলাংশী। যদিও অপ্রাপ্তবয়স্কদের মধ্যে সবচেয়ে লম্বা চুলের রেকর্ড আগে তার দখলেই ছিল। সেই রেকর্ড আরো মজবুত করে নিল ১৭ বছর বয়সি কিশোরী নীলাংশী। বলা ভালো, চুলের মতো রেকর্ডটা তিনি আরো লম্বা করে নিলেন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, কিশোরীর চুলের দৈর্ঘ্য এখন ১৯০ সেন্টিমিটার বা ৬ ফুট ২ ইঞ্চি। তবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম উঠেছিল আগেই। ২০১৮ সালেই অপ্রাপ্তবয়স্কদের মধ্যে সব থেকে লম্বা চুলের রেকর্ড দখল করে নীলাংশী। তখন তার চুলের দৈর্ঘ্য ছিল ১৭০ দশমিক ৫ সেন্টিমিটার বা প্রায় সাড়ে পাঁচ ফুট।

নতুন রেকর্ড তৈরির পর নীলাংশী সংবাদমাধ্যমকে বলেন, ‘আমি আমার চুল ভীষণ ভালোবাসি। আমি কোনো দিন আমার চুল কাটতে চাইতাম না। আমার মায়ের স্বপ্ন ছিল একদিন আমার নাম গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বইয়ে লেখা হবে।’

নীলাংশী আরো বলে, ‘গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বইয়ে নাম লেখাতে পেরে আমি খুবই খুশি। এটা আমার জীবনের নতুন অধ্যায়। পুরো বিশ্ব আমাকে চিনতে শুরু করেছে।’

ভবিষ্যতে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হতে চায় নীলাংশী। তার পড়াশোনার ক্ষেত্রে এত লম্বা চুল কখনো বাধা হয়নি বলে জানিয়েছে সে। যখন তার মা চুলে তেল মাখান বা জট ছাড়াতে বসেন, নীলাংশীর হাতে বই থাকে। নিজের মতো পড়া চালিয়ে যেতে থাকে নীলাংশী। এটা তার ছোটবেলার অভ্যাস। নীলাংশী এখন দ্বাদশ শ্রেুণিতে পড়ে। জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত