জাকার্তায় আসিয়ানের মন্ত্রী পর্যায়ের বৈঠক

মিয়ানমারকে শান্তি পরিকল্পনা বাস্তবায়নের আহ্বান

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

ইন্দোনেশিয়ায় দুই দিনের আলোচনা শেষে দক্ষিণ-পূর্ব এশিয়ার মন্ত্রীরা গতকাল মিয়ানমারের জান্তা সরকারের প্রতি পাঁচ দফা শান্তি পরিকল্পনা বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন। দুই বছর আগে রাজনৈতিক সংকট অবসানের লক্ষ্যে দেশটির জান্তা সরকার এই শান্তি পরিকল্পনায় সম্মত হয়েছিল। দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম অর্থনীতির দেশ ইন্দোনেশিয়া ২০২৩-এর জন্য ১০ সদস্যের অ্যাসোসিয়েশন অব সাউথ ইস্ট এশিয়ান নেশন্স (আসিয়ান)-এর সভাপতি এবং এই বছরের শেষের দিকে সংগঠনের নেতাদের বার্ষিক সম্মেলনের আয়োজন করবে। তবে জাকার্তায় মন্ত্রী পর্যায়ের বৈঠকটি মিয়ানমারের পরিস্থিতি গুরুত্ব পেয়েছে। ২০২১ সালের ফেব্রুয়ারিতে সেনাবাহিনী ক্ষমতা দখলের পর থেকে মিয়ানমারে অস্থিরতা বিরাজ করছে। খবর : বিবিসির

ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি বলেছেন, ২০২১ সালের এপ্রিলে জান্তা সরকার জাকার্তার প্রস্তাবিত ‘পাঁচ-দফা শান্তি পরিকল্পনা’ বাস্তবায়নে সম্মত হয়। আসিয়ান সদস্যদের কাছে এই প্রস্তাব উত্থাপন করা হয়েছিল। এতে সামরিক বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে সহিংসতা অবসানে উভয় পক্ষকে সংলাপের আহ্বান জানানো হয়েছিল।

ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী আলোচনা শেষে সাংবাদিকদের বলেন, ‘এই পরিকল্পনার জন্য সকল সদস্য রাষ্ট্রের কাছ থেকে ব্যাপক সমর্থন পাওয়া গেছে।’ কখন এবং কীভাবে চুক্তিটি বাস্তবায়িত হবে সে বিষয় তিনি বিশদ বিবরণ দেননি। ঐক্যবদ্ধভাবে মিয়ানমারের পরিস্থিতি মোকাবিলার নির্দেশিকা হিসাবে ‘এই পরিকল্পনাটি আসিয়ানের জন্য খুবই গুরুত্বপূর্ণ বিশেষ করে আসিয়ান সভাপতির জন্য।