অন্যরকম

সবজি দিয়ে সাজানো হলো বিয়ের আসর

প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

সাধারণত বিয়ের আসর সাজানো হয় নানা রকম ফুল দিয়ে। অনুষ্ঠান শেষ হলে এসব ফুলের আর কোনো কদর থাকে না। এগুলো নষ্ট হয়ে পরিবেশ দূষিত করে। ভারতে এই সমস্যা সবচেয়ে বেশি। সেই বিষয়টি মাথায় রেখে নাগাল্যান্ডে একটি বিয়েতে সাধারণ ফুলের পরিবর্তে বিভিন্ন সবজি ব্যবহার করা হয়েছিল। নাগাল্যান্ডের চাখেসাং উপজাতির যুবতি ভিলাখোল নাকি গত শুক্রবার সেজোখো রাখোকে বিয়ে করেন। শুক্রবার রাজ্যের কোহিমার কিটসুবজৌ কলোনিতে বসেছিল এই বিয়ের আসর। সেখানে ফুলের পরিবর্তে ছিল সবজি। এক প্রতিবেদনে এমন খবর দিয়েছে উত্তর-পূর্ব ভারতের খবর প্রচারকারী সংবাদমাধ্যম ইস্টমোজো।

ভিলাখোল নাকি বলেন, আমি সবসময় প্রকৃতির কাছাকাছি ছিলাম এবং সেই কারণেই আমার বিয়ের জন্য এই থিমটি বেছে নিয়েছি। প্রকৃতির প্রতি, বিশেষ করে জৈব শাকসবজির প্রতি আমার ভালোবাসা প্রকাশ করার এটি ছিল একটি সুযোগ। আমি ফুলের অপচয় এড়াতে চেয়েছিলাম। ভিলাখোল নাকি এসসিইআরটি নাগাল্যান্ডের একজন রিসার্চ অ্যাসোসিয়েট। তিনি তার বিয়ের উদযাপনের জন্য গো গ্রিন থিম ব্যবহার করেন এবং বন্ধু ও পরিবারের সহায়তায় তার ‘সবুজ-বিবাহের’ স্বপ্নকে বাস্তবে পরিণত করেন।

কোহিমার চাখেসাং ব্যাপটিস্ট চার্চের ভেতরে অবস্থিত বিয়ের স্থানটি সব ধরনের শাকসবজি দিয়ে সজ্জিত ছিল। ফুল থেকে তৈরি পুষ্পস্তবকের পরিবর্তে তাজা শাকসবজি ব্যবহার করা হয়েছিল। বিয়ের সাজসজ্জার ডিজাইনার এবং কনের আত্মীয় মেইয়েভিনো অ্যালিস বলেন, কোহিমার চাকেসাং সম্প্রদায়ের স্থানীয় কৃষকদের কাছ থেকে শাকসবজি নেয়া হয়েছিল। সবজি সুন্দর হতে পারে। এই ধরনের ইভেন্টগুলোর জন্য আরো বেশি লোকের এমনটি করা উচিত। বিয়েতে আসা অতিথিরা এমন কাজের প্রশংসা করেন। কনের আত্মীয় মেথাথিলু থেলুও জানান, সবজি বাড়িতে নিয়ে বিয়ের পর ব্যবহার করা হয়। যদি এটি জনপ্রিয়তা অর্জন করে তাহলে রাজ্য ও প্রতিবেশী অঞ্চলের কৃষকদের উৎসাহিত করবে।