ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দিনে ঘুমানো কাজের গতি...

দিনে ঘুমানো কাজের গতি...

দিনের বেলা অনেকেই অল্প সময়ের জন্য ঘুমাতে পছন্দ করেন। একে বলা হয় পাওয়ার ন্যাপ (power nap)। কর্মব্যস্ত দিনের মধ্যে সামান্য সময়ের এই ঘুম আমাদের মস্তিষ্ককে নতুন করে কাজের শক্তি জোগায়। এটি আমাদের উৎপাদনশীলতা বাড়ায়। অনেকেরই দিনের পর দিন পর্যাপ্ত ঘুম হয় না। ঠিকমতো বিশ্রাম না নেয়ার ফলে কাজ করতে অসুবিধা হয় তখন দেখা যায় কাপের পর কাপ চা কিংবা কফি পান করতে হয়। কিন্তু যাদের ঘুমের সমস্যা আছে তাদের জন্য ক্যাফেইন একদমই উপকারী নয়। বরং দিনের বেলা অল্প সময়ের জন্য ঘুমিয়ে নেয়া ভালো। আসুন দেখে নেই দিনের বেলা ঘুম-

দিনের বেলা কেন ঘুমাবেন: পাওয়ার ন্যাপ আমাদের শরীরে অনেকটা মোবাইল বা কম্পিউটার রিবুটের মতো কাজ করে। কিছুক্ষণের জন্য ঘুমিয়ে নিলে ক্লান্তি ও অবসন্ন ভাব কেটে যায় ও নতুন করে কাজের শক্তি পাওয়া যায়।

দিনে ঘুমানো কাজের গতি বাড়ায় যেভাবে: এই বিষয়ের ওপর বেশ কিছু স্টাডিতে দেখা গেছে একদমই না ঘুমানোর চেয়ে অল্প সময়ের ঘুম বা পাওয়ার ন্যাপ বেশ উপকারী। এটি মানুষের কগনিটিভ দক্ষতা ও সতর্কতা বাড়ায়। এছাড়াও পাওয়ার ন্যাপের আরও কিছু উপকারিতা আছে। যেমন, শেখার ক্ষমতা ও স্মরণশক্তি বাড়ায়, মানসিক চাপ দূর করে, মুড ভালো রাখে, সৃষ্টিশীলতা বাড়ায়, কর্মদক্ষতা বাড়ায় এবং হৃদরোগের ঝুঁকি কমায়।

পাওয়ার ন্যাপ সবসময় ভালো নয়: তবে সব পাওয়ার ন্যাপের ইতিবাচক ফলাফল পাওয়া যায় না, কখনো কখনো অল্প সময়ের ঘুম থেকে জাগার পর আরও বেশি বিশৃঙ্খল, কুটিল ও ক্লান্ত লাগে। এজন্য ঘুমের চক্র বা সিøপ সাইকেল সম্পর্কে জানা বেশ জরুরি।

আসুন দেখে নেই ঘুমের চক্র কীভাবে কাজ করে। সিøপ সাইকেল বা ঘুমের চক্র চার ভাগে বিভক্ত।

দিনে ঘুমানো কাজের গতি বাড়ায় যেভাবে: তৃতীয় ও চতুর্থ পর্যায় হলো সত্যিকারের ঘুম যখন আমাদের শরীর ও মস্তিষ্ক পরিপূর্ণ বিশ্রাম নেয়। এ সময় আমাদের শ্বাসপ্রশ্বাস একদমই ধীরগতির হয়ে যায়, পেশী শিথিল হয় এবং আমাদের চোখ দ্রুত ঘুরতে থাকে। সাধারণত ঘুমানোর দেড় ঘণ্টা পর আমাদের চোখের মনি দ্রুতবেগে ঘুরতে থাকে।

কিছু পরামর্শ: চল্লিশ মিনিটের উপর ঘুমালে তা কোনো উপকারে লাগবে না। তখন আপনাকে টানা নব্বই মিনিট বা দেড় ঘণ্টা ঘুমিয়ে নিতে হবে। দেড় ঘণ্টায় আমাদের ঘুমের চক্র পূরণ হয় তাই এর পর ঘুম ভাঙলে আমাদের মস্তিষ্ক উল্টাপাল্টা আচরণ করবে না।

দিনে ঘুমানো কাজের গতি বাড়ায় যেভাবে: আবার পাওয়ার ন্যাপ নেয়ার সময় যেন বিকাল ৩টা পার না হয়, সেদিকেও খেয়াল রাখুন। কারণ বিকাল ৩টার পর ঘুমালে আপনার রাতের ঘুমের বারোটা বেজে যাওয়ার সম্ভাবনা আছে।

বিশ মিনিটের পাওয়ার ন্যাপের জন্য কফি খেয়ে ঘুম দিতে পারেন। কারণ ক্যাফেইন আমাদের শরীরে বিশ মিনিট পর কার্যকারীতা শুরু করে। তাই কফি পান করেই ঘুম দিন যাতে বিশ মিনিট পরে ঘুম ভেঙে যায়। এছাড়াও ঘড়িতে এলার্ম দিয়ে রাখতে পারেন বা পরিচিত কাউকে বিশ মিনিট পর ডেকে দিতে বলে রাখতে পারেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত