ঢাকা ২৭ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

ব্রয়লার মুরগি দুইশ ছুঁয়েছে বেড়েছে মাংস-ডিমের দামও

ব্রয়লার মুরগি দুইশ ছুঁয়েছে বেড়েছে মাংস-ডিমের দামও

বাজারে দাম বেড়েছে গরু ও খাসির মাংস, মুরগি ও ডিমের। এর মধ্যে ব্রয়লার মুরগির দাম বেড়ে দুইশ টাকা ছুঁয়েছে। এছাড়া প্রায় অপরিবর্তিত আছে অন্যসব পণ্যের দাম। গতকাল রাজধানীর বাজার ঘুরে এমন তথ্য মিলেছে। বাজারে আকারভেদে প্রতি পিস পাতাকপি ও ফুলকপি বিক্রি হয় ৪০-৫০ টাকায়। শসা প্রতি কেজি ৪০-৫০ টাকা, লম্বা ও গোল বেগুনের কেজি ৫০-৬০ টাকা, টমেটো ৪০-৫০ টাকা, শিমের কেজি ৫০-৬০ টাকা, করলা ৯০-১০০ টাকা, চালকুমড়া প্রতিটি ৫০-৬০ টাকা, লাউ প্রতিটি আকারভেদে ৬০-৭০ টাকা, মিষ্টি কুমড়ার কেজি ৪০-৫০ টাকা, চিচিঙা ৬০, পটোল ৬০, ঢ্যাঁড়স ৬০, কচুর লতি ৬০-৭০, পেঁপে ৩০-৪০, বরবটি ৭০-৮০ ও ধুন্দুল ৬০-৭০ টাকা কেজি। বাজারে কাঁচামরিচ প্রতিকেজি ১০০ থেকে ১২০ টাকা। এছাড়া কাঁচ কলার হালি ২০-৩০ টাকা এবং লেবুর হালি ২০ টাকা। একজন সবজি বিক্রেতা জানান, বাজারে সবজির দাম কমতে শুরু করেছে। দুই-একটি সবজির দাম বেশি। বাকি সব ধরনের সবজির দাম ৫০ থেকে ৬০ টাকার মধ্যে। নতুন পেঁয়াজের কেজি ৪০ টাকা, রসুন ১২০-১৫০ টাকা, দেশি আদা ১২০-১৫০ টাকা, চায়না আদা ২৩০ থেকে ২৪০ টাকা আর আলু ২৫ থেকে ৩০ টাকা। এছাড়া খোলা চিনি প্রতি কেজি ১১৫ থেকে ১২০ টাকা, খোলা আটা ৬০ টাকা। তবে প্যাকেট আটার দাম কমেছে। প্রতি কেজি ৬৫ টাকায় বিক্রি হচ্ছে, যা আগে কেজি ছিল ৭০ টাকা। ২ কেজির প্যাকেট আটা বিক্রি হচ্ছে ১৩০ টাকায়, যা আগে ছিল ১৪০-১৪৫ টাকা। আর দেশি মসুরের ডাল প্রতি কেজি ১৪০ টাকা, ইন্ডিয়ান মসুরের ডালের কেজি ১২০-১২৫ টাকা। সয়াবিন তেলের লিটার বিক্রি হচ্ছে ১৮৭ টাকা আর লবণের কেজি ৩৮-৪০ টাকা। ফার্মের মুরগির ডিমের দাম বেড়েছে। ডজন বিক্রি হচ্ছে ১৩৮ থেকে ১৪০ টাকায়। যা এক সপ্তাহ আগে ছিল ১৩২ টাকা। হাঁসের ডিমের ডজন বিক্রি হচ্ছে ২১০-২২০ টাকা। দেশি মুরগির ডিমের ডজন ১৮০-১৯০ টাকা।

একজন ডিম বিক্রেতা জানান, ডিমের দাম আবার বেড়েছে। লাল ফার্মের মুরগির ডিমের হালি বিক্রি হচ্ছে ৪৬ টাকা। গত সপ্তাহে ছিল ৪৪ টাকা। উৎপাদন কম ও চাহিদা থাকায় ডিমের দাম বেড়েছে।

বেড়েছে মুরগির দামও। ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৯০ থেকে ২০০ টাকা। যা গত সপ্তাহে ছিল ১৭০ থেকে ১৮০ টাকা। সোনালি মুরগির কেজি বিক্রি হচ্ছে ৩১০-৩২০ টাকা, আর লেয়ার মুরগির কেজি ২৯০-৩০০ টাকা। একজন মুরগি বিক্রেতা জানান, হঠাৎ করেই বেড়েছে মুরগির দাম। মূলত খাবারের মূল্য ও বাচ্চা মুরগির দাম বেড়ে যাওয়ায় বেড়েছে মুরগির দাম। আরেক দফা বেড়েছে গরুর মাংসের দাম। প্রতি কেজি ৭০০-৭৫০ টাকায় বিক্রি হচ্ছে। আগে বিক্রি হতো ৬৫০ থেকে ৭০০ টাকায়। খাসির মাংসের দামও বেড়েছে। কেজি বিক্রি হচ্ছে ১০০০-১১০০ টাকায়। আগে বিক্রি হতো ৯০০ থেকে ১০০০ টাকায়। একজন মাংস বিক্রেতা বলেন, চার পাঁচ দিনের মধ্যে দাম কেজিতে ৩০ থেকে ৫০ টাকা বেড়েছে। খামারিরা বলছেন, উৎপাদন খরচ বেড়ে যাওয়ায় গরুর দাম বেশি রাখা হচ্ছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত