ঢাকা ২৭ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

জ্বরে মুখের স্বাদ গেছে বখে!

জ্বরে মুখের স্বাদ গেছে বখে!

ঋতুবদলের ফলে সর্দি, কাশি, জ্বর ভাব দেখা দেয়। জ্বর হলে সারাদিন মুখে তিতকুটে ভাব লেগে থাকবেই। এমন পরিস্থিতিতে কোনো খাবারে স্বাদ পাওয়া যায় না। খাবার মুখে রোচে না। স্বাদ না পেলে পেটভরে খাওয়ার ইচ্ছেও যায় মরে। তাতে আখেরে আপনার স্বাস্থ্যেরই ক্ষতি। যদি জ্বরে মুখের রুচি চলে যায়, তখন কি করার আছে? কয়েকটি ঘরোয়া পদ্ধতি অনুসরণ করে দেখতে পারেন। যেমন-

পুদিনা পাতা : একটি বা দুটি পুদিনা পাতা মুখে রেখে দেখুন। পুদিনা পাতা মুখের রুচি ফিরিয়ে আনতে অদ্বিতীয়। অথবা রান্নাতে পুদিনা পাতা ব্যবহার করুন। জ্বরে আলু-পুদিনা চাটনি তৈরি করে নিতে পারেন। কাজটি সহজ। সমপরিমাণ ধনেপাতা, পুদিনা পাতা, কাঁচামরিচ, আদা, রসুন দিয়ে প্রথমে পেস্ট বানাতে হবে। তারপর কর্ন ফ্লাওয়ারে আলু ডুবিয়ে নিন। সেই আলু ডুবো তেলে ভেজে নিন। অবশেষে একটি প্যানে পুদিনার পেস্ট ভালোমতো কষান। সেই কষানো পুদিনা পেস্টে আলু ঢেলে নাড়াচাড়া করুন। চটমশলা আর লেবুর রস ছড়িয়ে পরিবেশন করুন।

পানি পান করুন : জ্বরের পর দিনে ৭ থেকে ৮ গ্লাস পানি খান। ঘন ঘন পানি খেলে পাকস্থলী থেকে বিষাক্ত উপাদান পরিষ্কার হয়ে যায়। টক্সিক অ্যাসিড দূর হয়ে গেলে মুখ আর জিভের তেতো ভাব দ্রুত কেটে যাবে।

দাঁত মাজুন : জ্বর ছাড়ার পর মুখের ভেতর কেমন ফাঁপা ফাঁপা ঠেকায়। এসময় মুখের ভেতর জমে থাকে ব্যাকটেরিয়া। অনেক সময় ক্লান্তি আর অবসন্নতায় কিংবা শীতের তীব্রতায় অনেকেই দাঁত মাজেন না। এমনটি করবেন না। দিনে অন্তত ২ বার ভালো করে দাঁত মাজবেন। জিভ আর মাড়ি পরিষ্কার রাখতে পারলে মুখে তিতকুটে ভাব থাকবে না।

বেকিং সোডা ও টুথপেস্ট : জ্বরের পর মুখের তেতো ভাব দূর করার জন্য ব্যাকটেরিয়া সরাতে হবেই। সেজন্য টুথপেস্টের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে নিন। অথবা সামান্য পরিমাণে বেকিং সোডা এক গ্লাস পানিতে গুলে নিন। সেই পানি দিয়ে কুলকুচি করে নিতে পারেন।

লবঙ্গ কিংবা দারুচিনি : লবঙ্গ আর দারুচিনি গুড়ো করে নিন। ১ চামচ করে সেই গুড়ো মুখে রেখে দেখুন। মুখের তেতো ভাব দ্রুত কেটে যাবে। অবশ্য লবঙ্গ মুখে রেখে চিবুতে পারলেও উপকার পাওয়া যায়। খুসখুসে কাশি থাকলে যেমন দূর হবে তেমনি অরুচিভাব দূর হবে।

আদা : জ্বরের সময় আদা খেতে পারলেও খেয়ে আরাম পাওয়া যায়। এই একটি কারণে খিচুড়ি বেশ ভালো লাগে। সর্দি, কাশি থেকে নিরাময় পেতে শুধু আদাকুচি খেয়ে দেখুন। অথবা গরম স্যুপ তৈরি করে তাতে আদাকুচি ছড়িয়ে দিন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত